কেমন হবে প্রথম ওয়ানডের উইকেট

শুরুর দিকে বাউন্সি বলে পরিচিত হওয়া সিলেটের উইকেটের আচরণ একেক সময় হয়েছে এককরকম। এবার কেমন হবে, তা নিয়ে আছে কৌতূহল।
ছবি: ফিরোজ আহমেদ

অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার অবসর বিতর্ক নিয়ে অপ্রিয় সব প্রশ্ন আর সেসবের উত্তরে সংবাদ সম্মেলনে হয়ে পড়েছিল অন্যরকম। প্রতিপক্ষ, খেলা, উইকেট- এসব বিষয় যেন হারিয়েই গিয়েছিল। শেষ দিকে এলো উইকেটের প্রসঙ্গ। বাংলাদেশ অধিনায়ক জানালেন, প্রচুর ঘাস থাকায় মাঠ থেকে আলাদা করা যাচ্ছিল না উইকেট। তবে উইকেটের এই ঘাস ম্যাচের সময় থাকবে না বলেই জেনেছেন তারা।

বাংলাদেশ-জিম্বাবুয়ের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এখন পর্যন্ত হয়েছে একটাই ওয়ানডে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটা জিতেছিল বাংলাদেশ। সে ম্যাচের উইকেট ছিল কিছুটা মন্থর।

শুরুর দিকে বাউন্সি বলে পরিচিত হওয়া সিলেটের উইকেটের আচরণ একেক সময় হয়েছে এককরকম। এবার কেমন হবে, তা নিয়ে আছে কৌতূহল।

টানা দুদিন অনুশীলন করেও উইকেট সম্পর্কে স্পষ্ট ধারণা পায়নি বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি শনিবার (২৯ ফেব্রুয়ারি) জানালেন, উইকেটে থাকা ঘাস কেটে ফেলা হবে ম্যাচের আগে, উইকেট হবে ন্যাড়া। তবে ম্যাচের দিন এসে সেটা দেখেই পরে তারা নেবেন একাদশ নিয়ে সিদ্ধান্ত, ‘উইকেটটটা মনে হচ্ছে, ঘাস আছে। কাটবে বলেছে। অনুমান করা কঠিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডে যখন এখানে খেলেছিলাম, তখন অনেক স্লো ছিল।’

উইকেট ছাড়াও দুদলের ভাবনায় থাকতে পারে শিশির। যদিও শীতকাল শেষ হয়ে যাওয়ায় শিশিরের মাত্রা আগের মতন নেই। খেলা দুপুর ১টায় শুরু হওয়ায় দিনের আলোতেই হয়ে যাবে ম্যাচের অনেকখানি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই মাঠে ১৯৯ রান তাড়া করে ৮ উইকেটে জিতেছিল বাংলাদেশ। তখন খেলা ছিল ডিসেম্বর মাসে। প্রকৃতির পালাবদলটাও তাই মাথায় রাখছেন অধিনায়ক, ‘শিশির ছিল। রাতে ব্যাটিং করা একেবারে সহজ ছিল। এখন শিশির কতটা থাকবে। গরম প্রায় চলেই এসেছে। কাল একটা পরিষ্কার ধারণা পাওয়া যাবে। এখন আউটফিল্ড এবং উইকেট মনে হচ্ছে একই। ঘাস কাটবে, কতটুকু কাটবে দেখা যাক।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago