৪২২ দিন পর প্রিমিয়ার লিগে লিভারপুলের হার

হারতে ভুলে যাওয়া উড়ন্ত লিভারপুলকে টেনে মাটিতে নামাল পুঁচকে ওয়াটফোর্ড। তাতে অপরাজিত থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতার আশা শেষ হয়ে গেছে দলটির। ৪২২ দিন ও ৪৪ ম্যাচ পর লিগে হারের স্বাদ নিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।
liverpool
ছবি: এএফপি

হারতে ভুলে যাওয়া উড়ন্ত লিভারপুলকে টেনে মাটিতে নামাল পুঁচকে ওয়াটফোর্ড। তাতে অপরাজিত থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতার আশা শেষ হয়ে গেছে দলটির। ৪২২ দিন ও ৪৪ ম্যাচ পর লিগে হারের স্বাদ নিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

শনিবার রাতে অপ্রত্যাশিতভাবে ওয়াটফোর্ডের মাঠে ৩-০ গোলের বড় ব্যবধানে হেরে গেছে লিভারপুল। ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ স্তরে অলরেড খ্যাত দলটির আগের হারটি ছিল ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ২০১৯ সালের ৩ জানুয়ারি দুদলের লড়াইয়ে ২-১ ব্যবধানে জিতেছিল সিটিজেনরা।

চরম অপ্রত্যাশিত হারই বটে! লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিভারপুল ওয়াটফোর্ডের মাঠে খেলতে গিয়েছিল দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটির চেয়ে ২২ পয়েন্টে এগিয়ে থেকে। আর স্বাগতিকদের অবস্থান ছিল তালিকার ঠিক তলানির দিকে, ১৯ নম্বরে! লিগের আগের পাঁচ ম্যাচে জয় না পাওয়া সেই ওয়াটফোর্ডের কাছে ধরাশায়ী হয়েছে লিভারপুল।

৩০ বছর পর লিগ শিরোপা জয়ের পথে দুর্বার গতিতে এগিয়ে থাকা ক্লপবাহিনী ওয়াটফোর্ডের মাঠে দেখাতে পারেনি কাঙ্ক্ষিত নৈপুণ্য। বল দখলে তাদের একক আধিপত্য থাকলেও সুযোগ তৈরিতে বিস্তর ব্যবধানে এগিয়ে ছিল প্রতিপক্ষ। ওয়াটফোর্ড গোলের সুযোগ তৈরি করে ১৩টি, বিপরীতে লিভারপুল মাত্র পাঁচটি সুযোগ পেয়েছে।

গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৫৪তম মিনিটে পিছিয়ে পড়ে লিভারপুল। আবদুলাই দুকুরের কাট-ব্যাক থেকে আলতো টোকায় বল জালে জড়ান ইসমাইল সার। ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সেনেগালের এই ফরোয়ার্ড। ট্রয় ডিনির রক্ষণচেরা পাসে লিভারপুলের গোলরক্ষক আলিসনের মাথার উপর দিয়ে লক্ষ্যভেদ করেন তিনি।

৭২তম মিনিটে মোহামেদ সালাহ-সাদিও মানে-ভার্জিল ভ্যান ডাইকদের স্তব্ধ করে দেন ডিনি। সারের পাস থেকে দারুণ শটে অতিথিদের জাল কাঁপান এই ইংলিশ স্ট্রাইকার।

চলতি মৌসুমের লিগে প্রথমবারের মতো হারলেও পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে লিভারপুল। ২৮ ম্যাচে তাদের সংগ্রহ ৭৯ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ৫৭ পয়েন্ট নিয়ে ম্যান সিটি আছে দুইয়ে। অসাধারণ জয়ে ওয়াটফোর্ড উঠে এসেছে ১৭ নম্বরে। ২৮ ম্যাচে তাদের পয়েন্ট ২৭।

তবে তেতো অভিজ্ঞতার স্বাদ নেওয়া লিভারপুল হাতছাড়া করেছে রেকর্ড গড়ার সুযোগ। ওয়াটফোর্ডকে হারালে প্রিমিয়ার লিগে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের কীর্তি এককভাবে নিজেদের করে নিতে পারত তারা। গেল ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ৩-২ গোলে হারিয়ে ২০১৭ সালে ম্যান সিটির গড়া টানা ১৮ ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছিল তারা।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago