লিটনের দ্বিতীয় আন্তর্জাতিক সেঞ্চুরি

ক্যারিয়ারের ৩৪তম ওয়ানডেতে দ্বিতীয় সেঞ্চুরি করলেন লিটন। তার আগের সেঞ্চুরিটি ছিল ২০১৮ সালে, এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে।
ছবি: ফিরোজ আহমেদ

টেকনিক্যালি বাংলাদেশ জাতীয় দলের সবচেয়ে সেরা ব্যাটসম্যানই মানা হয় লিটন কুমার দাসকে। অপার সম্ভাবনা থাকায় টানা বাজে সময়ের মধ্যে থাকার পরও তাকে বারবার সুযোগ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে ক্রমেই নিজের জাত চেনাতে শুরু করেছেন এই ডানহাতি। সাম্প্রতিক সময়ে অনেকটাই ধারাবাহিক হয়ে উঠেছেন। সেই ধারায় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচেই পেলেন তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারের দেখা।

ক্যারিয়ারের ৩৪তম ওয়ানডেতে দ্বিতীয় সেঞ্চুরি করলেন লিটন। তার আগের সেঞ্চুরিটি ছিল ২০১৮ সালে, এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে। সেদিন লিটনের ব্যাট থেকে এসেছিল ১২১ রানের ঝকঝকে ইনিংস। এদিন ওই অর্জন ছাড়িয়ে লিটন পৌঁছালেন ক্যারিয়ারসেরা স্কোরে। কিন্তু ক্র্যাম্পের কারণে (পায়ের পেশিতে টান লাগা) তাকে ৩৭তম ওভারের দ্বিতীয় বলে আহত অবসরে যেতে হয়েছে। ওই ডেলিভারিতে অভিষিক্ত স্পিন অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরেকে ছক্কা হাঁকিয়ে ব্যাথায় কুঁকড়ে ওঠেন তিনি। সাজঘরে যাওয়ার আগে দ্যুতি ছড়িয়ে লিটনের সংগ্রহ ১২৬ রান। ১০৫ বলের ইনিংসে ১৩ চারের সঙ্গে ২ ছক্কা মারেন তিনি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রবিবার (১ মার্চ) টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের দুই ওপেনারের দিনের শুরুটা ছিল ভিন্ন রকম। তামিম ইকবাল এক প্রান্তে রানের জন্য হাঁসফাঁস করতে থাকলেও লিটন শুরু থেকেই ছিলেন সাবলীল। শেষ পর্যন্ত ছন্দ ধরে রেখে তিনি তুলে নিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। আর তার সেঞ্চুরিতে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে বড় সংগ্রহের পথে।

ডোনাল্ড টিরিপানোর করা ৩৪তম ওভারের প্রথম বলটি ডিপ মিডউইকেটে ঠেলে দিয়ে দুই হাত প্রসারিত করে সেঞ্চুরি উদযাপন করেন লিটন। ৪৫ বলে ফিফটি স্পর্শ করা লিটন তিন অঙ্ক স্পর্শ করেন ৯৫ বলে। ওয়ানডে তো বটেই, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারেও এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।

শুরু থেকেই এদিন হাত খুলে খেলার লক্ষণ ছিল লিটনের মধ্যে। কারণ অন্য প্রান্তে রান তুলতে সংগ্রাম করতে হচ্ছিল সঙ্গী তামিমকে। তবুও বাংলাদেশকে ভালো শুরু পাইয়ে দেন দুজনে। ৬০ রানের ওপেনিং জুটিতে অবশ্য লিটনের অবদানটাই বেশি। এরপর নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৮০ রানের আরও একটি দারুণ জুটি গড়েন তিনি। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে শান্ত বিদায় নেওয়ার পর মুশফিকুর রহিমের সঙ্গে লিটনের তৃতীয় উইকেট জুটিতে আসে ৪২ রান।

এরপর দলীয় ২০৬ রানের মাথায় মাঠ ছেড়েছেন লিটন। শুরুর ভিত কাজে লাগিয়ে জিম্বাবুয়েকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পরিকল্পনা নিয়ে উইকেটে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুন।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

14m ago