ল্যুভর বন্ধ, যুক্তরাষ্ট্রের ১০ রাজ্যে করোনাভাইরাস, বিশ্বে মৃত্যু ৩ হাজারের বেশি

চীনে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে থাকলেও বাড়ছে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গতকাল চীনে মারা গেছেন ৪২ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২০২ জন।
CHINA-HEALTH-FRANCE-LOUVRE.jpg
ল্যুভর মিউজিয়ামের প্রবেশ গেট বন্ধ রেখে কর্মীরা ভেতরে বৈঠক করছেন, দর্শনার্থীরা লাইনে দাঁড়িয়ে অপেক্ষায়। ছবি: রয়টার্স

চীনে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে থাকলেও বাড়ছে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গতকাল চীনে মারা গেছেন ৪২ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২০২ জন।

এ নিয়ে চীনে এখন পর্যন্ত মারা গেছেন দুই হাজার ৯১২ জন এবং মোট আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ২৬ জন। ইতোমধ্যে ৪৪ হাজার ৪৬২ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

বিশ্বের ৬৭টি দেশে পোঁছে গেছে করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৫ জনে এবং আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৭১ জন। বিভিন্ন দেশে ৪৫ হাজার ১৮১ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়ায় মৃত্যু বাড়ছে

চীনের পর করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইরানে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৫৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৭৮ জন।

ইতালিতে মারা গেছেন ৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন এক হাজার ৬৯৪ জন। গতকাল দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন বলছে, ইতালিতে কর্মরত তাদের দুই জন শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বর্তমানে কোয়ারেন্টাইনে (আলাদা রাখা) আছেন।

দক্ষিণ কোরিয়ায় মারা গেছেন ২২ জন এবং আক্রান্ত হয়েছেন চার হাজার ২১২ জন। নতুন সংক্রমিত ব্যক্তিদের মধ্যে তিন হাজার ৮১ জনই দায়েগু শহরের বাসিন্দা এবং এদের মধ্যে ৭৩ শতাংশ শিনচিওঞ্জি গির্জার সঙ্গে সম্পর্কিত।

যুক্তরাষ্ট্রের ১০ রাজ্যে করোনাভাইরাস

ওয়াশিংটনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দ্বিতীয় মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত রাজ্যটিতে ১৩ জন আক্রান্ত হলেও, সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য ক্যালিফোর্নিয়া। সেখানে আক্রান্ত হয়েছেন ১৬ জন।

এ নিয়ে দেশটির ১০ রাজ্যে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সর্বশেষ শনাক্তের তথ্য জানিয়েছে নিউইয়র্ক ও রোড আইল্যান্ড।

দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ জন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন নয় জন।

ল্যুভর মিউজিয়াম বন্ধ

করোনাভাইরাস আতঙ্কে বন্ধ রয়েছে প্যারিসের বিশ্বখ্যাত ল্যুভর মিউজিয়াম। গতকাল মিউজিয়ামের কর্মীরা কাজে যোগদান করতে অস্বীকৃতি জানালে সেটি বন্ধ করে দেওয়া হয়।

ল্যুভর মিউজিয়াম শ্রমিক ইউনিয়ন এবং সেটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, ল্যুভরের প্রায় তিনশ কর্মী গতকাল ভোটাভুটির মাধ্যমে এই সিদ্ধান্তে উপনীত হয়।

গত বছর প্রায় ৯৬ লাখ দর্শনার্থী ল্যুভর মিউজিয়াম দেখতে গিয়েছিলেন।

ফ্রান্সে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩০ জন এবং মারা গেছেন ২ জন। ১২ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল  ছেড়েছেন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago