তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক নেই: আইইডিসিআর

তাপমাত্রার সঙ্গে নতুন করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। তাই আমাদের সচেতনতার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন করতে হবে। আজ সোমবার নতুন করোনাভাইরাস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ কথা জানিয়েছেন।
করোনাভাইরাস সম্পর্কে যাত্রীদের সচেতন করতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিজিটাল স্ক্রিন স্থাপন করা হয়েছে। ছবি: প্রবীর দাশ

তাপমাত্রার সঙ্গে নতুন করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। তাই আমাদের সচেতনতার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন করতে হবে। আজ সোমবার নতুন করোনাভাইরাস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ কথা জানিয়েছেন।

গ্রীষ্মকালে করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাবে এমন ভরসায় বসে থাকা যাবে না উল্লেখ করে তিনি বলেন, তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। কারণ উচ্চ তাপমাত্রা আছে এমন দেশেও এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তবে, ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টিকতে পারে না এ ভাইরাস। এত তাপমাত্রা কোনো দেশেই নেই।

সেব্রিনা ফ্লোরা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। ভ্যাকসিন নিয়েও আপাতত কোনো আশাবাদ নেই। তাই প্রতিরোধের ওপরই জোর দিচ্ছে সরকার।

তিনি বলেন, ভারতের কেরালা পরিস্থিতি বিবেচনা করে সব স্থলবন্দরগুলোতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। পাশাপাশি বিমানবন্দরে থার্মাল স্ক্যানার ছাড়াও হাতে পরিচালিত স্ক্যানারও দেওয়া আছে। তবে এক্ষেত্রে সরকারের ব্যবস্থা ছাড়াও জনগণের সচেতনতা জরুরি।

তিনি জানান, সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির মধ্যে দুই জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি তিন জনের অবস্থা অপরিবর্তিত। আমরা এখন পর্যন্ত ৯৩ জনের নমুনা পরীক্ষা করেছি। কারো মধ্যে ভাইরাসের নমুনা পাওয়া যায়নি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আজারবাইজান, ইকুয়েডর, আইল্যান্ড, মোনাকো ও কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। নতুন পাঁচটি দেশসহ এখন পর্যন্ত বিশ্বের সর্বমোট ৫৮টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

27m ago