টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই মোস্তাফিজ-সাইফ

টস ভাগ্য আবারও সুপ্রসন্ন হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। আগের ম্যাচের মতো এদিনও টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছেন তিনি।
toss ban zim
ছবি: ফিরোজ আহমেদ

প্রথম ওয়ানডেতে বিশাল জয়ে তিন ম্যাচের সিরিজে শুভ সূচনা করেছে বাংলাদেশ। এবারে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করার হাতছানি উজ্জীবিত টাইগারদের সামনে। সেই লক্ষ্যে লড়াইয়ে নামার আগে টস ভাগ্য আবারও সুপ্রসন্ন হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। আগের ম্যাচের মতো এদিনও টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছেন তিনি।

মঙ্গলবার (৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১টায়।

উইনিং কম্বিনেশন ধরে রাখার রীতি প্রচলতি থাকলেও এদিন ভিন্ন পথে হেঁটেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। একাদশে পরিবর্তন আনা হয়েছে দুটি। বিশ্রাম দেওয়া হয়েছে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান ও আগের ম্যাচে দারুণ নৈপুণ্য দেখানো পেস-অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। তাদের পরিবর্তে ফিরেছেন দুই ডানহাতি পেসার আল-আমিন হোসেন ও শফিউল ইসলাম।

গত বছর জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে সবশেষ ওয়ানডে খেলেছিলেন শফিউল। লম্বা সময় পর দলে ফেরা আল-আমিন ২০১৫ সালে এই সংস্করণে নিজের সবশেষ ম্যাচ খেলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষেই।

জিম্বাবুয়ের একাদশেও বদল এসেছে দুটি। অধিনায়ক চামু চিবাবা চোট পাওয়ায় সফরকারীদের নেতৃত্ব দিচ্ছেন একাদশে ফেরা অলরাউন্ডার শন উইলিয়ামস। অভিজ্ঞ পেসার ক্রিস এমপোফুও বাদ পড়েছেন গোড়ালিতে চোট পেয়ে। তার পরিবর্তে ওয়ানডে অভিষেক হচ্ছে ডানহাতি পেসার চার্লটন টিশুমার।

অসুস্থতার জন্য এ ম্যাচেও খেলছেন না ক্রেইগ আরভিন। যদিও আগের দিন অনুশীলনের সময় উইলিয়ামস জানিয়েছিলেন, পুরো ফিট হয়ে দ্বিতীয় ওয়ানডের একাদশে ফিরতে যাচ্ছেন এই অলরাউন্ডার।

একই ভেন্যুতে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে নিজেদের ইতিহাসের রেকর্ড ১৬৯ রানের ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন ও শফিউল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ:

টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, রিচমন্ড মুটুমবামি, টিনোটেন্ডা মুটোমবোডজি, ডোনাল্ড টিরিপানো, ওয়েসলি মাধেভেরে, চার্লটন টিশুমা ও কার্ল মুম্বা।

Comments