৭৬ দেশে করোনাভাইরাস, খামেনির উপদেষ্টার মৃত্যু, দ. কোরিয়ার ‘যুদ্ধ’ ঘোষণা

বিশ্বের ৭৬টি দেশে পৌঁছে গেছে করোনাভাইরাস। সর্বশেষ সৌদি আরব, তিউনিসিয়া, মরক্কো এবং সেনেগাল করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে।
HEALTH-CORONAVIRUS-JAPAN.jpg
জাপানের টোকিওর সাংহাই স্টেশনে মাস্ক পরিহিত মানুষের ভিড়। ছবি: রয়টার্স

বিশ্বের ৭৬টি দেশে পৌঁছে গেছে করোনাভাইরাস। সর্বশেষ সৌদি আরব, তিউনিসিয়া, মরক্কো এবং সেনেগাল করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে।

হুবেই প্রদেশের উহান থেকে প্রাদুর্ভাবের পর চীনে এখন পর্যন্ত মারা গেছেন দুই হাজার ৯৪৩ জন, আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ১৫১ জন এবং ৪৭ হাজার ২০৪ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

ইতালিতে মারা গেছেন ৫২ জন, আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৬ জন ও চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১৪৯ জন। এছাড়াও, যুক্তরাষ্ট্র ও জাপানে ছয় জন করে মারা গেছেন।

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ১১৮ জনে। আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৯৩৬ জন। ইতোমধ্যে বিভিন্ন দেশে চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৮ হাজার ১২২ জন।

ইরানের সর্বোচ্চ নেতা খামেনির উপদেষ্টার মৃত্যু

চীনের পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে ইরানে। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টাদের মধ্যে একজন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে গতকাল রাষ্ট্রীয় রেডিওতে জানানো হয়েছে।

৭১ বছর বয়সী ওই উপদেষ্টার নাম মোহাম্মদ মীর মোহাম্মাদী। এর আগে, গত বৃহস্পতিবার দেশটির শীর্ষস্থানীয় আলেম হাদী খসরুশাহীর মৃত্যু হয়। করোনাভাইরাস সম্পর্কিত টাস্কফোর্সের প্রধানদের মধ্যে উপ-রাষ্ট্রপতি মাসুমেহ ইবতেকার এবং উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

করোনাভাইরাস মোকাবিলায় সহায়তার জন্য গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি দল ইরানে পোঁছেছে। দেশটির ১৫ হাজার স্বাস্থ্য সেবাকেন্দ্রে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

ইরানে এখন পর্যন্ত মারা গেছেন ৬৬ জন এবং আক্রান্ত হয়েছেন এক হাজার ৫০১ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৯১ জন।

করোনাভাইরাসের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা দক্ষিণ কোরিয়ার

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যু এবং ৪ হাজার ৮১২ জন আক্রান্ত হওয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ভাইরাসটির বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা করেছেন। দেশটিতে আজ নতুন করে ৬০০ জন আক্রান্ত হয়েছেন এবং এ পর্যন্ত চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৪ জন।

এমতাবস্থায় সাপ্তাহিক বৈঠকের আলোচনায় করোনাভাইরাস মোকাবিলায় ২৫ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়ার কথা জানিয়েছেন মুন।

সংবাদ সংস্থা ইয়োনহাপের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত দেশটির সব সরকারি প্রতিষ্ঠানকে ‘২৪ ঘণ্টার জরুরি সেবা কার্যক্রম’ চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভিয়েনা-দিল্লি এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজের কর্মীদের ঘরবন্দি থাকার নির্দেশ

ভিয়েনা-দিল্লি এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজের কর্মীদের বিশেষ চিকিৎসামূলক নজরদারিতে রাখার জন্যে আপাতত ঘরবন্দি থাকার নির্দেশ দিয়েছে ওই উড়োজাহাজ সংস্থা। উড়োজাহাজটিতে করে ভারতে ফেরা এক যাত্রীর শরীরে করোনাভাইরাসের প্রমাণ মিলেছে।

গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এয়ার ইন্ডিয়ার ওই উড়োজাহাজে করে আসা যাত্রী দিল্লির বাসিন্দা, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ওই উড়োজাহাজের সব কর্মীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

কর্মীদের উদ্দেশ্যে এয়ার ইন্ডিয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আপনাদের নিজের বাড়িতে আগামী ১৪ দিনের জন্য সবার কাছ থেকে বিচ্ছিন্নভাবে থাকতে হবে এবং করোনাভাইরাসের কোন লক্ষণ দেখা দিলে স্বাস্থ্য কর্তৃপক্ষকে সঙ্গে সঙ্গেই জানাতে হবে।’

গত সোমবার তেলেঙ্গানায় আরও একজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সর্বশেষ দুই রোগীর অবস্থাই স্থিতিশীল এবং তাদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে। দিল্লির আক্রান্ত ব্যক্তি এর আগে ইতালিতে বেড়াতে গিয়েছিলেন, পরে অস্ট্রিয়ার ভিয়েনা হয়ে দেশে ফেরেন তিনি। আর তেলেঙ্গানার আক্রান্ত ব্যক্তি গিয়েছিলেন দুবাইয়ে।

এ ছাড়াও, রাজস্থানে একজনের শরীরেও করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে, তার পরীক্ষা-নিরীক্ষা চলছে। রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা বলেছেন, ‘ওই ইতালীয় পর্যটক বর্তমানে জয়পুরে রয়েছেন, তার শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা যাচ্ছে।’

ভারতে সর্বপ্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল কেরালায়। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ জনে। এর মধ্যে তিনজন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশ টুইটারের

করোনাভাইরাস সতর্কতায় সামাজিক যোগাযোগমাধ্যম সাইট টুইটার তার কর্মীদের ঘরে বসে কাজ করার আহ্বান জানিয়েছে।

এক ব্লগ পোস্টে টুইটার জানিয়েছে, হংকং, জাপান ও দক্ষিণ কোরিয়ায় কর্মরত টুইটারের কর্মীরা এখন থেকে ঘরে বসে কাজ করবেন।

সারাবিশ্বে পাঁচ হাজার কর্মীকে আপাতত অফিসে না আসতে ‘জোরালোভাবে উৎসাহিত’ করা হচ্ছে বলেও জানানো হয়েছে। এর আগে, প্রয়োজন ছাড়া কর্মীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারিসহ যেকোনো অনুষ্ঠান আয়োজন স্থগিত করার কথা জানায় টুইটার।

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

1h ago