পদ্মা রেল সংযোগ নির্মাণে অতিরিক্ত সময় লাগার কারণ জমি অধিগ্রহণে ধীর গতি

জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার কারণে পদ্মাসেতুর কাজ শেষ করতে অতিরিক্ত সময় লাগছে বলে জানিয়েছেন পদ্মাসেতু প্রকল্পের পরিচালক ওয়াং কুন।
Padma Bridge
কেরানীগঞ্জের জাজিরায় পদ্মাসেতু নির্মাণ কাজে নিযুক্ত চায়না রেলওয়ে গ্রুপের প্রকল্প অফিসে সংবাদ সম্মেলন। ৪ মার্চ ২০২০। ছবি: স্টার

জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার কারণে পদ্মা রেল সেতুর কাজ শেষ করতে অতিরিক্ত সময় লাগছে বলে জানিয়েছেন পদ্মা রেল সংযোগ প্রকল্পের পরিচালক ওয়াং কুন।

তিনি বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে পিবিআরএলপি বাস্তবায়নে যে নেতিবাচক প্রভাব পড়েছে তার চেয়ে বেশি প্রভাব পড়েছে ধীর গতিতে জমি অধিগ্রহণ ও এ সংক্রান্ত মীমাংসার কারণে।’

আজ বুধবার কেরানীগঞ্জের জাজিরায় পদ্মাসেতু নির্মাণ কাজে নিযুক্ত চায়না রেলওয়ে গ্রুপের প্রকল্প অফিসে সাংবাদিকদের এ কথা বলেন কুন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং ও বাংলাদেশ রেলওয়ে ও পদ্মাসেতু প্রকল্পের কর্মকর্তারা।

ওয়াং কুন আরও জানান, প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত কেউ যেন করোনাভাইরাসে আক্রান্ত না হয় এবং প্রকল্পের অগ্রগতি যেন ঠিক থাকে তা নিশ্চিত করতে যথাযথ এবং কার্যকর ব্যবস্থা নিচ্ছে প্রতিষ্ঠানটি।

সবার সহযোগিতা অব্যাহত থাকলে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ আগামী বছর শেষ হবে বলে আশা করেন প্রকল্পের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, বড় প্রকল্পগুলোর কাজের ধারাবাহিকতায় করোনাভাইরাসের প্রভাব কমাতে বাংলাদেশ সরকারের যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। যেমন, বড় প্রকল্পগুলোর সঙ্গে সম্পৃক্ত চীনা কর্মকর্তাদের ভিসার গ্রীন চ্যানেল তৈরি ও প্রকল্পের সরঞ্জাম আনতে কাস্টমস প্রক্রিয়ার গতি বাড়াতে হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago