সৌদি রাজ পরিবারের তিন সদস্য আটক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে রাজ পরিবারের প্রভাবশালী তিনি সদস্য আটক হয়েছেন। এর ফলে আরও সুসংহত হলো যুবরাজের ক্ষমতা।
ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ছবি: এএফপি

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে রাজ পরিবারের প্রভাবশালী তিন সদস্য আটক হয়েছেন। এর ফলে আরও সুসংহত হলো যুবরাজের ক্ষমতা।

গতকাল শুক্রবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বাদশা সালমানের ভাই প্রিন্স আহমেদ বিন আবদুলাজিজ আল-সৌদ এবং তার দুই ছেলে যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ও তার ছোটভাই প্রিন্স নওয়াফ বিন নায়ফকে তাদের প্রাসাদ থেকে আটক করা হয়েছে।

তবে, সৌদি কর্তৃপক্ষেএ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

এ ঘটনা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ক্ষমতাকে আরও সুসংহত করেছেন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। রাজ পরিবারে যুবরাজ সালমানের প্রতিদ্বন্দ্বীর সংখ্যা কমল।

এরআগে, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল কনস্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুবরাজের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। ঘটনার পরে আন্তর্জাতিক নিন্দার মুখে পড়তে হয় তাকে।

২০১৭ সালের জুনে যুবরাজ মোহাম্মদ বিন সালমান সিংহাসনের উত্তরাধিকারী হতে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী যুবরাজ নায়েফকে বহিস্কার করেন। তখন পশ্চিমা গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, পদচ্যুত যুবরাজকে গৃহবন্দী করা হয়েছে। তবে, সৌদি কর্তৃপক্ষ তখনও সেই দাবি অস্বীকার করেছিল।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago