শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি: স্বাস্থ্য সচিব

এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।
স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম

এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

আজ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সচিব জানান, চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই বাংলাদেশে এ বিষয়ে প্রস্তুতি শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা তিন স্তরে ব্যবস্থা নিয়েছি। প্রথম ধাপ, দেশে এই ভাইরাস যেন না আসে। এরপর দেশে যদি এই ভাইরাস আসে তাহলে যেন না ছড়িয়ে পড়ে। তৃতীয় ধাপে যদি সংক্রমণ হয় তাহলে আমরা তা কীভাবে মোকাবেলা করব।’

ভাইরাসে আক্রান্ত হয়েও কীভাবে ইতালি থেকে দুজন বিমানবন্দর অতিক্রম করলেন জানতে চাইলে তিনি বলেন, ‘এই ভাইরাস ১৪ দিন পর্যন্ত কোনো প্রকার উপসর্গ প্রকাশ না করে সুপ্ত অবস্থায় থাকতে পারে। তবে যারাই দেশে আসছেন, নিয়মিত তাদের অবস্থান জানতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো প্রকার সমস্যা হলে তাৎক্ষণিকভাবে হটলাইন নম্বরে জানাতে বলা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী আমরা কাজ করছি।’

স্বাস্থ্য সচিব আরও বলেন, সতর্কতার অংশ হিসেবে বড় ধরনের জনসমাবেশ এড়িয়ে চলার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যে কারণে অনেক অনুষ্ঠানের সময় পুনর্নির্ধারণ করা হচ্ছে।

বড় সমাবেশ এড়ানোর জন্য বলা হলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা থাকছে। এতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই এক একটি বড় সমাবেশ হচ্ছে। এ দুটি বিষয় সাংঘর্ষিক হয়ে যাচ্ছে উল্লেখ করা হলে তিনি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষা মন্ত্রণালয়ের করণীয় বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

7h ago