জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড বাংলাদেশের

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজ দারুণ কাটাচ্ছে বাংলাদেশ দল। সিলেটে ওয়ানডে সংস্করণে দলটির বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রান করার পর ঢাকায় টি-টোয়েন্টি সংস্করণেও নতুন রেকর্ড গড়েছে স্বাগতিকরা। লিটন দাস ও সৌম্য সরকারের ঝড়ো ব্যাটিংয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে সফরকারীদের ২০১ রানের বিশাল লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।
Soumya Sarkar
ছবি: ফিরোজ আহমেদ

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজ দারুণ কাটাচ্ছে বাংলাদেশ দল। সিলেটে ওয়ানডে সংস্করণে দলটির বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রান করার পর ঢাকায় টি-টোয়েন্টি সংস্করণেও নতুন রেকর্ড গড়েছে স্বাগতিকরা। লিটন দাস ও সৌম্য সরকারের ঝড়ো ব্যাটিংয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে সফরকারীদের ২০১ রানের বিশাল লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

সোমবার (৯ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে লিটন ও সৌম্যের হাফসেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২০০ রান তুলেছে বাংলাদেশ। এই নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টিতে দুইশ রান করল টাইগাররা। আর জিম্বাবুয়ের বিপক্ষে এটাই বাংলাদেশের সর্বোচ্চ টি-টোয়েন্টি স্কোর। গত সেপ্টেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে ৭ উইকেটে ১৭৫ রান ছিল আগের সেরা।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে। কলম্বোয় ২০১৮ সালে লঙ্কানদের বিপক্ষে ৫ উইকেটে ২১৫ তুলেছিল টাইগাররা।

এদিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। আর শুরু থেকেই সাবলীল ব্যাট করতে থাকেন দুই ওপেনার তামিম ও লিটন। ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও জমে ওঠে তাদের জুটি। তামিম শুরুতে কিছুটা দেখে খেলেন। অন্য প্রান্তে লিটন গোড়া থেকেই ছিলেন স্বভাবসুলভ ভঙ্গিতে। প্রথম ওভারেই সিকান্দার রাজাকে তিনি মারেন একটি চার ও একটি ছক্কা।

এ দুই ব্যাটসম্যান ৯২ রানের রেকর্ড ওপেনিং জুটি উপহার দেন। ভেঙে ফেলেন দুই বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে গড়া নিজেদের রেকর্ডকে। ২০১৮ সালে লঙ্কানদের বিপক্ষে ৭৪ রানের ওপেনিং জুটি গড়েছিলেন লিটন-তামিম। এতদিন এটাই ছিল টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ ওপেনিং জুটি।

তামিমের বিদায়ে ভাঙে ওপেনিং জুটি। অভিষিক্ত ওয়েসলি মাধেভেরের বলে এক্সট্রা কাভারে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি লিটনও। মাঝে রানের গতিতে কিছুটা লাগাম পড়ে। তবে তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে ১৮ বলে ৪০ রানের জুটিতে ফের ঝড় শুরু করেন সৌম্য। আর মাহমুদউল্লাহর সঙ্গে তার ২৫ বলের অবিচ্ছিন্ন ৫৪ রানের জুটিতে দুইশ স্পর্শ করে বাংলাদেশ।

ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি হাফসেঞ্চুরির স্বাদ নিয়ে মাত্র ৩২ বলে অপরাজিত ৬২ রানের দারুণ এক ইনিংস খেলেন সৌম্য। চারের চেয়ে ছক্কা মারায় এদিন বেশি মনোযোগী ছিলেন তিনি। ৪টি চারের সঙ্গে ছয় মারেন ৫টি। দারুণ ব্যাট করেন লিটনও। তৃতীয় ফিফটি তুলে নিয়ে ৩৯ বলে ৫টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৯ রান করেন তিনি। ৩৩ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪১ রানের ইনিংস খেলেন তামিম।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ২০০/৩ (তামিম ৪১, লিটন ৫৯, সৌম্য ৬২*, মুশফিক ১৭, মাহমুদউল্লাহ ১৪*; রাজা ১/৩১, মুম্বা ০/২৪, টিরিপানো ০/৩৯, এমপোফু ১/৫৮, মাধেভেরে ১/১৫, উইলিয়ামস ০/৩১)।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago