মানিকগঞ্জে বিদেশফেরত আরো ২০ জন ‘হোম কোয়ারেন্টাইনে’

করোনাভাইরাসের জীবাণু থাকতে পারে, এমন আশঙ্কায় মানিকগঞ্জে বিদেশ থেকে আসা আরো ২০ জনকে নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় (হোম কোয়ারেন্টাইন) রাখা হয়েছে।
coronavirus

করোনাভাইরাসের জীবাণু থাকতে পারে, এমন আশঙ্কায় মানিকগঞ্জে বিদেশ থেকে আসা আরো ২০ জনকে নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় (হোম কোয়ারেন্টাইন) রাখা হয়েছে।

এ নিয়ে গত দুই দিনে মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশ ফেরত ৭৯ জনকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে।

শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও, বিদেশ ফেরত হওয়ার কারণে তাদেরকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ।

এদের মধ্যে আজ বুধবার ২০ জন এবং গতকাল ৫৯ জনকে চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, করোনাভাইরাস প্রতিরোধে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় ১২ বেডের আইসোলেশন ইউনিট এবং সদর উপজেলার কেওয়ারজানি এলাকায় আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউটে ১০০ শয্যার কোয়ারেন্টাইন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।

আনোয়ারুল আমিন আখন্দ আরো জানান, জেলায় প্রায় এক হাজার ২০০ জন বিদেশ ফেরত ব্যক্তি রয়েছেন। তারা সম্প্রতি ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও সিঙ্গাপুর থেকে ফিরেছেন।

করোনাভাইরাস প্রতিরোধে ১১ সদস্যবিশিষ্ট জেলা কমিটিতে জেলা প্রশাসক সভাপতি ও তিনি (সিভিল সার্জন) সদস্য সচিব হিসেবে আছেন। এ ছাড়াও প্রতিটি উপজেলায় ইউএনওকে সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে। তারা প্রতিনিয়ত পর্যবেক্ষণে থাকা ব্যক্তিদের খোঁজখবর নিচ্ছেন।

এ ছাড়াও ২৫০ শয্যার জেলা সদর হাসপাতালে ৯ সদস্যবিশিষ্ট কোভিড-১৯ ব্যবস্থাপনা কমিটিও করা হয়েছে। এই কমিটিতে সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. সাকিনা আনোয়ারকে প্রধান করা হয়েছে। হাসপাতালে আইসোলেশন ইউনিটে রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো এই কমিটির প্রধান কাজ বলে জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines plane makes emergency landing due to turbulence

A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

41m ago