৪০ বছরে ঢাকা পদাতিক

দেশের নাট্য আন্দোলন ও নাট্যচর্চায় ঢাকা পদাতিকের অবদান অনেক। ৪০ বছর আগে এই দলটি নাটকের জগতে যাত্রা শুরু করেছিল। দেখতে দেখতে আজকের দিনে ঢাকা পদাতিক ৪০ বছরে পা দিলো।

দেশের নাট্য আন্দোলন ও নাট্যচর্চায় ঢাকা পদাতিকের অবদান অনেক। ৪০ বছর আগে এই দলটি নাটকের জগতে যাত্রা শুরু করেছিল। দেখতে দেখতে আজকের দিনে ঢাকা পদাতিক ৪০ বছরে পা দিলো।

নাট্যজগতে ৪০ বছর উপলক্ষে ঢাকা পদাতিক আয়োজন করেছেন দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলবে এই অনুষ্ঠান।

দিনটিকে স্মরণীয় করে রাখতে আজ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমিতে নাটক মঞ্চায়ন, সম্মাননা দেওয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করেন ঢাকা পদাতিকের সভাপতি মিজানুর রহমান।

অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ, নাট্য অভিনেতা নাদের চৌধুরী, নাট্যপরিচালক ও অভিনেতা মাসুম আজিজ, ইউসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেওয়া হবে ‘আবুল কাশেম দুলাল স্মৃতি পদক’। পদক পাবেন নাট্যজন ম হামিদ।

এছাড়াও, ‘জাকির হোসেন স্মৃতি পদক’ দেওয়া হবে নাট্যপরিচালক আসমা আক্তার লিজাকে।

সব শেষে অনুষ্ঠিত হবে ঢাকা পদাতিকের নাটক কথা-৭১।

আগামীকাল শুক্রবার ঢাকা পদাতিকের অনুষ্ঠানটি শেষ হবে। সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটক ট্রায়াল অব সূর্যসেন। নাটকটি নির্দেশনা দিয়েছেন মাসুম আজিজ।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

33m ago