কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে মুক্তি দেওয়ার ঘোষণা

ভারতের জননিরাপত্তা আইনে ছয় মাসেরও বেশি সময় ধরে আটক জম্বু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির আদালত।
Farooq Abdullah-1.jpg
ফারুক আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

ভারতের জননিরাপত্তা আইনে ছয় মাসেরও বেশি সময় ধরে আটক জম্বু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির আদালত।

২০১৯ সালের ৫ আগস্ট জম্বু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পরপরই নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ৮৩ বছর বয়সী ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ কাশ্মীরের বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জননিরাপত্তা আইন বিশেষত জঙ্গি বা বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে প্রয়োগ করা হলেও, মূলধারার রাজনীতিবিদদের মধ্যে প্রথমে ফারুক আবদুল্লাহকেই এই আইনে আটক করা হয়েছিল। তিনি জম্মু ও কাশ্মীরের তিনবারের মুখ্যমন্ত্রী এবং সংসদ সদস্য ছিলেন। জননিরাপত্তা আইনে এই প্রবীণ রাজনীতিবিদকে আটক করায় দেশের রাজনৈতিক মহলে ব্যাপক ক্ষোভ দেখা দেয়।

কয়েকদিন আগে ভারতের আটটি বিরোধী দল বিজেপি সরকারকে একটি যৌথ বিবৃতি পাঠিয়ে তিন জন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ কাশ্মীরের সব রাজনৈতিক বন্দিদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানায়।

ভিন্নমতের কণ্ঠরোধ করার কথা উল্লেখ করে ওই বিবৃতিতে মোদি সরকারের সমালোচনা করা হয়। অত্যন্ত দুর্বল যুক্তি দেখিয়ে তিন সাবেক মুখ্যমন্ত্রীকে দীর্ঘদিন ধরে আটকে রাখা হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English

Tension still high around Shahidullah Hall

Tension continues to run high at Dhaka University's Dr Muhammad Shahidullah Hall area hours after confrontations ensued between Chhatra League men and anti-quota protesters

Now