বাড়তি সতর্কতা মেনে চলবে ঢাকা প্রিমিয়ার লিগ

রোববার থেকে দেশের তিন ভেন্যুতে দেশের শীর্ষ ক্রিকেটাররা নামবেন এই টুর্নামেন্ট খেলতে। তার আগে আজ শনিবার আনুষ্ঠানিকভাবে স্পন্সর ঘোষণার দিনে আলোচনায় তাই অনুমিতভাবেই করোনাভাইরাস ও সাম্প্রতিক পরিস্থিতি।
ছবি: বিসিবি

করোনাভাইরাসের থাবায় আন্তর্জাতিক টুর্নামেন্ট, দ্বিপাক্ষিক সিরিজগুলো একের পর এক স্থগিত হয়ে গেছে। এমনকি চলছে না ঘরোয়া লিগও। ক্রিকেট, ফুটবলসহ বিশ্ব ক্রীড়াঙ্গনের সব মেগা ইভেন্টই আপাতত বন্ধ। বিশ্ব ক্রীড়াঙ্গনের স্থবিরতার এই সময়েই শুরু হচ্ছে বাংলাদেশের বড় এক ঘরোয়া টুর্নামেন্ট। ৫০ ওভারে দেশের একমাত্র ঘরোয়া আসর ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ অবশ্য চলবে বাড়তি সতর্কতা মেনে।

আগামীকাল রোববার থেকে দেশের তিন ভেন্যুতে দেশের শীর্ষ ক্রিকেটাররা নামবেন এই টুর্নামেন্ট খেলতে। তার আগে আজ শনিবার আনুষ্ঠানিকভাবে স্পন্সর ঘোষণার দিনে আলোচনায় তাই অনুমিতভাবেই করোনাভাইরাস ও সাম্প্রতিক পরিস্থিতি।

উদ্বেগময় পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশই নিজেদের অবরুদ্ধ করে ফেলেছে। শ্রীলঙ্কায় এসে সিরিজ না খেলেই ফিরে গেছে ইংল্যান্ড। ভারতে এসে একইভাবে সিরিজ স্থগিতের পর দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দর্শকহীনভাবে এক ওয়ানডে খেলেই ইস্তফা দিয়েছে সিরিজে।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এশিয়া একাদশ-অবশিষ্ট বিশ্ব একাদশ টি-টোয়েন্টি স্থগিত করে বিসিবিও। পিছিয়েছে আইপিএল, পিএসএল হয়েছে কাটছাঁট। বিশ্বের প্রায় সব ফুটবল লিগই বন্ধ।

তিনজন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেলেও বাংলাদেশ ঘরোয়া খেলাধুলা বন্ধ রাখার পথে হাঁটছে না। প্রিমিয়ার লিগের টাইটেল স্পন্সর হিসেবে দেশীয় পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটনের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার দিনে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানান, খেলা চলবে সর্বোচ্চ সতর্কতা মেনে, ‘করোনাভাইরাসকে বিবেচনায় রেখে সরকার যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে ও মেডিক্যাল পরামর্শ দিচ্ছে, সেগুলো আমরা অনুসরণ করব। আমরা এরই মধ্যে ক্লাবগুলোর সঙ্গে যোগাযোগ করেছি এবং আজ একটি টিম মিটিং আছে। বিসিবি থেকে এটা নিশ্চিত করা হবে যে, কোনো খেলোয়াড় বা অফিসিয়াল যদি সামান্যতম অসুস্থ হন বা লক্ষণ দেখা যায়, তাৎক্ষণিকভাবে যেন বিসিবির মেডিক্যাল টিম এবং ক্লাবকে জানায়। আর ক্লাব যেন আমাদের সঙ্গে যোগাযোগ করে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব।’

এবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে অংশ নিচ্ছে ১২টি দল। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা না থাকায় দেশের সব শীর্ষ ক্রিকেটারই খেলবেন এই লিগে।

প্রথম দিন মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটের প্রতিপক্ষ পারটেক্স স্পোর্টিং ক্লাব। বিকেএসপির চার নম্বর মাঠে লিজেন্ডস অব রূপগঞ্জ খেলবে ওল্ড ডিওএইচএসের বিপক্ষে। ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে প্রাইম দোলেশ্বরের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিপিএলের পর এবার ঢাকা প্রিমিয়ার লিগও হচ্ছে বঙ্গবন্ধুর নামে।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

5h ago