ফাইনাল না খেলেই চ্যাম্পিয়ন!

অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেট আসর শেফিল্ড শিল্ডে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে নিউ সাউথ ওয়েলসকে।
sheffield sheild
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেট আসর শেফিল্ড শিল্ডে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে নিউ সাউথ ওয়েলসকে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে প্রতিযোগিতার ২০১৯-২০ মৌসুমের শেষ রাউন্ড ও ফাইনাল আগেই বাতিল করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

সে কারণে ফাইনাল ম্যাচ ছাড়াই চ্যাম্পিয়ন দল নির্ধারণ করার ইঙ্গিত মিলেছিল। অবশেষে আজ মঙ্গলবার এসেছে চূড়ান্ত ঘোষণা। ২০১৩-১৪ মৌসুমের পর এটাই নিউ সাউথ ওয়েলসের প্রথম শিরোপা। সবমিলিয়ে রেকর্ড ৪৭তম বারের মতো মর্যাদাপূর্ণ প্রতিযোগিতাটিতে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিয়েছে তারা।

নয় রাউন্ডের খেলা শেষে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল নিউ সাউথ ওয়েলস। তাদের অর্জন ছিল ৫০.৭৬ পয়েন্ট। সমান ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা আগের আসরের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়ার পয়েন্ট ছিল ৩৮.৫৩। ফাইনালে জায়গা করে নেওয়া নিয়ে তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল কুইন্সল্যান্ডের।

সিএ’র প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলেছেন, পয়েন্ট তালিকায় নিউ সাউথ ওয়েলস বড় ব্যবধানে এগিয়ে থাকায় তাদের সিদ্ধান্ত নেওয়ার কাজটা সহজ হয়েছে।

দুটি বিশ্বযুদ্ধের সময়কাল বাদে ১৮৯২ সাল থেকে প্রতি বছরই অনুষ্ঠিত হয়েছে শেফিল্ড শিল্ড। প্রথম বিশ্বযুদ্ধের কারণে ১৯১৫ থেকে ১৯১৯ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪০ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত বন্ধ ছিল আসরটি।

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্বের ক্রীড়াঙ্গন। ক্রিকেটও তার বাইরে নয়। নিজেদের অফিসগুলো বন্ধ রাখার পাশাপাশি সব পর্যায়ের ক্রিকেট স্থগিত করারও ‘জোরালো নির্দেশনা’ দিয়েছে অস্ট্রেলিয়ান বোর্ড।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

2h ago