বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর করোনা পরিস্থিতি ও সতর্কতা

নতুন করোনাভাইরাসে (কোভিড-১৯) ধুঁকছে গোটা পৃথিবী। চীনের পর ইউরোপের অবস্থা সবচেয়ে ভয়াবহ। ইতালি পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। সেদিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে আছে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়া।
Bangladesh-1.jpg
ছবি: সংগৃহীত

নতুন করোনাভাইরাসে (কোভিড-১৯) ধুঁকছে গোটা পৃথিবী। চীনের পর ইউরোপের অবস্থা সবচেয়ে ভয়াবহ। ইতালি পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। সেদিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে আছে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়া।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন। নতুন চার জন মিলিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ জনে।

করোনা ভাইরাস ঠেকাতে মরিয়া হয়ে লড়ছে আক্রান্ত প্রতিটি দেশ। আকাশ পথ, সীমান্ত ও যোগাযোগ বন্ধ করা ছাড়াও কোথাও কোথাও দেশজুড়ে শহর-বন্দর লকডাউন করে দেওয়া হচ্ছে।

চারদিন আগে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকালও তার পুনরাবৃত্তি করেছেন সংস্থাটির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. বার্নার্ড জুরস রানা।

এরপরও, করোনা আক্রান্ত যুক্তরাজ্য, চীন, হংকং ও ব্যাংককের সঙ্গে আকাশ পথ চালু রেখেছে বাংলাদেশ। মহামারির এই সময়ে বিদেশফেরতদের অনেকেই মানছেন না ‘বাধ্যতামূলক কোয়ারেন্টিন’ আইন। বাংলাদেশের তুলনায় প্রতিবেশী দেশগুলোর প্রাদুর্ভাব ও সতর্কতা পরিস্থিতি কেমন, চলুন জেনে আসি।

নিকটতম প্রতিবেশী

ভারত

গত ৩০ জানুয়ারি দেশটির দক্ষিণের রাজ্য কেরালায় প্রথম করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া যায়। এর পর থেকে বাড়তে বাড়তে দেশটিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩৩২ জনে। ইতোমধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৩ জন।

গতকাল পশ্চিমবঙ্গ ও পুনেতে একজন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন। যাদের কেউই বিদেশে যাননি। এ ছাড়াও আজ আসামে ৪ বছরের এক শিশুর আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে সেদেশের সংবাদমাধ্যম।

ইতোমধ্যে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ফান্ডে ১ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছে ভারত। আজ সকাল থেকে দেশজুড়ে ১৪ ঘণ্টার ‘জনতার কারফিউ’ চলছে।

নেপাল

নেপালে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল গত ২৪ জানুয়ারি এবং তিনি চিকিৎসায় সেরে উঠেছেন। এর পর থেকে আজ পর্যন্ত সংখ্যাটি অপরিবর্তিত থাকলেও সতর্কতায় কোন অংশে পিছিয়ে নেয় দেশটি। সম্ভাব্য প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দক্ষিণ এশিয়ার ছোট্ট এই দেশ।

রাজধানী কাঠমান্ডুর ত্রিপুরেশ্বরে দেশটির সেনাবাহিনীর সদর দপ্তরে ‘মডেল কোয়ারেন্টিন জোন’ তৈরি করা হয়েছে। এতে ৫৪টি তাঁবু রয়েছে। প্রতিটিতে দুজন করে মোট ১০৮ জন রোগী থাকতে পারবেন।

গত ১৩ মার্চ করোনাভাইরাসের আতঙ্কে ‘অন অ্যারাইভাল ভিসা’ বন্ধের ঘোষণা দেয় নেপাল। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে।

এ ছাড়াও করোনাভাইরাস মোকাবিলায় সার্ক ফান্ডে ১০ কোটি রুপি সহায়তার ঘোষণা দিয়েছে নেপাল।

ভুটান

চীন ও ভারতের মধ্যবর্তী ছোট্ট দেশ ভুটানে করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে মাত্র দুজন এবং তারা উভয়েই চিকিৎসায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

স্বল্প শক্তি ও কড়া নিয়ম জারি রেখেই গত বছরের ডিসেম্বর থেকে করোনা মোকাবিলায় উজ্জ্বল উদাহরণ রেখে যাচ্ছে দেশটি। রাজধানী থিম্পুর রাস্তায় খোলা গাড়িতে করে হ্যান্ড স্যানিটাইজার বিলি করতে দেখা গেছে স্বয়ং প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংকে।

গত ১৮ মার্চ থেকে এই দেশে শুরু হয়েছে ‘বাধ্যতামূলক কোয়ারেন্টিন’ নিয়ম। ইতোমধ্যে সার্ক ফান্ডে ভুটান ১ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়েছে।

মিয়ানমার

চীনের সঙ্গে ১ হাজার ৪০০ মাইলের সীমান্ত থাকা সত্ত্বেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে মিয়ানমারে এখন পর্যন্ত কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি।

তারপরও সতর্কতার অংশ হিসেবে মিয়ানমারের সঙ্গে সাময়িকভাবে আকাশ পথ ও ইয়াঙ্গুনস্থ দূতাবাস বন্ধের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড।

দূরতম প্রতিবেশী

চীন

গত বছরের ১৭ নভেম্বর প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হলেও, খবরটি অনেকদিন গোপন রাখে চীন। এরপর দেশটিতে প্রাদুর্ভাব সর্বোচ্চ বেড়ে গেলেও, আবার ধীরে ধীরে তা কমতে শুরু করে।

সর্বশেষ টানা চতুর্থ দিনের মতো চীনের অভ্যন্তরে করোনাভাইরাসে আক্রান্ত নতুন কেউ শনাক্ত হননি। বাইরে থেকে আসা ৪৬ জন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ২৬১ জন এবং আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫৪ জন। ইতোমধ্যে ৭২ হাজার ৪৪০ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

করোনাভাইরাস মোকাবিলায় সফলতা পাওয়ায় বিশ্বের অন্যান্য দেশের প্রতিও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে চীন।

থাইল্যান্ড

গত ২৯ ফেব্রুয়ারি থাইল্যান্ডে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়। এর পর থেকে আজ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১১ জনে। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৪ জন।

ঢাকার থাই দূতাবাস জানিয়েছে, দেশটিতে প্রবেশের জন্য বিদেশিদের এক লাখ মা‌র্কিন ডলারের (প্রায় ৮৫ লাখ টাকা) ‘মে‌ডি‌ক্যাল ইনস্যুরেন্স (চি‌কিৎসা বীমা)’ থাকা বাধ্যতামূলক করেছে সরকার। সেই ইনস্যুরেন্সের আওতায় করোনার চি‌কিৎসাও অন্তর্ভুক্ত থাক‌তে হ‌বে। আজ থেকে এ নিয়ম কার্যকর হবে।

করোনার বিস্তার ঠেকাতে বিদেশি প্রবেশের ক্ষেত্রে থাই সরকার এ উদ্যোগ নিয়েছে। যদিও দেশটির রাজধানী ব্যাংককের সঙ্গে আকাশ পথে এখনও যোগাযোগ রয়েছে বাংলাদেশের।

পাকিস্তান

গত ২৬ ফেব্রুয়ারি প্রথম দুজন করোনা রোগী শনাক্তের কথা জানায় পাকিস্তান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৩৩ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৪৫ জনে পৌঁছেছে। ইতোমধ্যে ৩ জনের মারা গেছেন এবং চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১৩ জন।

করোনা ঠেকাতে আজ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করেছে পাকিস্তান। এ ছাড়াও ২৫ মার্চ থেকে এপ্রিল পর্যন্ত ট্রেনের সংখ্যা কমিয়ে দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শ্রীলঙ্কা

করোনার সংত্রমণ রোধে মরিয়া দক্ষিণ এশিয়ার দ্বীপদেশ শ্রীলঙ্কাজুড়ে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। এ ছাড়াও আগামী মাসে নির্ধারিত শ্রীলঙ্কার পার্লামেন্ট নির্বাচনও স্থগিত করে দিয়েছে নির্বাচন কমিশন।

দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৭ জনে দাঁড়িয়েছে এবং ৩ জন চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন।

মালদ্বীপ

গত ৭ মার্চ দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপে দুজনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এরপর গত ৯ মার্চ বাংলাদেশসহ চীন, ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের জন্য ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ জারি করে মালদ্বীপ। এই নিষেধাজ্ঞা আগামী ২৪ মার্চ পর্যন্ত জারি থাকবে।

রিসোর্টগুলোতে জনসমাগম কমিয়ে আনাসহ বিভিন্ন ধরনের সচেতনতা কর্মসূচি হাতে নিয়েছে সেদেশের সরকার।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

13h ago