করোনাভাইরাস

অবশেষে আবেও টোকিও অলিম্পিক স্থগিতের আভাস দিলেন

বিশ্বব্যাপী করোনার বিস্তারের আতঙ্কের কারণে এই প্রথমবারের মতো টোকিও অলিম্পিক স্থগিত করা হতে পারে বলে আভাস দিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
Tokyo Olympics
টোকিওতে জাপান অলিম্পিক জাদুঘরের সামনে দিয়ে মাস্ক পড়ে হেঁটে যাচ্ছেন এক নারী। ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার বিস্তারের আতঙ্কের কারণে এই প্রথমবারের মতো টোকিও অলিম্পিক স্থগিত করা হতে পারে বলে আভাস দিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

আজ সোমবার জাপান টাইমস জানিয়েছে আবে গতকাল এ আভাস দিয়েছেন।

এর আগে, গত ২১ মার্চ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানায়, করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়ায় অলিম্পিকের বিভিন্ন পরিকল্পনা নিয়ে পর্যালোচনা করা হবে।

আগে জাপানের সংসদীয় অধিবেশনে আবে বলেছিলেন, ‘বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসরটি পুরোদমেই অনুষ্ঠিত হবে, এ ব্যাপারে তিনি আশাবাদী।’ গতকালই প্রথম তিনি অলিম্পিক যথাসময়ে আয়োজন করা সম্ভব না বলে স্বীকার করেন।

আবে বলেন, ‘এ অবস্থাতে অলিম্পিক যথাসময়ে অনুষ্ঠিত হওয়া কঠিন। খেলোয়াড়দের স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে আমাদের এটি স্থগিত করার সিদ্ধান্ত নিতে হবে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আইওসি নেবে।’

২১ মার্চ আইওসি জানিয়েছে, অলিম্পিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে তারা চার সপ্তাহ সময় নেবে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ২৪ জুলাই অনুষ্ঠেয় অলিম্পিক আসরের বিভিন্ন অপারেশনাল প্ল্যান পর্যালোচনা করে দেখা হবে। কিছু পরিকল্পনা এবং আসরটি শুরুর তারিখ পরিবর্তন করা যায় কি না, তা পর্যালোচনা করা হবে।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে সম্প্রতি অলিম্পিক স্থগিত করার আহ্বান জানিয়েছে কানাডা, ব্রাজিল, নরওয়ে ও নেদারল্যান্ডের অলিম্পিক কমিটি।

তবে, জাপান সরকার বলে আসছিল, আসরটি যথাসময়ে যাতে অনুষ্ঠিত হয়, সেই লক্ষ্যে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Comments

The Daily Star  | English
Nine Rohingyas killed in Ukhiya landslides

8 Rohingyas among 9 killed in Ukhiya landslides

Cox's Bazar has been witnessing heavy rainfall since yesterday

1h ago