আন্তর্জাতিক
করোনাভাইরাস

সুরক্ষা সরঞ্জাম সংকটে স্পেনের চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর দিক দিয়ে বিশ্বব্যাপী দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ৪৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ।
পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম পাচ্ছেন না বলে দাবি করছেন স্পেনের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। ছবি: রয়টার্স

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর দিক দিয়ে বিশ্বব্যাপী দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ৪৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ।

মৃত্যুর সংখ্যায় ইতোমধ্যে করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনকেও ছাড়িয়েছে ইউরোপের এ দেশটি। চলমান পরিস্থিতিতে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম সংকটে ভুগছেন বলে জানিয়েছে স্পেনের কনফেডারেশন অব মেডিকেল ইউনিয়ন (সিইএসএম)।

আজ বৃহস্পতিবার আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যত দ্রুত সম্ভব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের যাতে পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম দেওয়া হয়, এর জন্য দেশটির সুপ্রিম কোর্টের কাছে আইনি সহায়তা চেয়েছে সিইএসএম।

সিইএসএম’র অভিযোগ, করোনার ঝুঁকি থেকে নিজেদের রক্ষা করে স্বাস্থ্যকর্মীরা যাতে চিকিৎসাসেবা দিতে পারে, এর জন্য পর্যাপ্ত সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত নিরাপত্তা নিয়ে কাজ করার কথা বলা হয়েছে। কিন্তু, স্বাস্থ্য মন্ত্রণালয় তা মানছে না।

তবে, গতকাল স্পেনের সুপ্রিম কোর্ট বলেছে, চলমান জরুরি অবস্থায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্ভাব্য সব ধরনের কাজ করছে।

শুধু স্পেনই নয়, ইতালি ও যুক্তরাজ্যসহ ইউরোপের আরও কয়েকটি দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও সাম্প্রতিক সময়ে এমন অভিযোগ করেছেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে সিএনএন বলছে, মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার জন এবং মারা গেছেন ২১ হাজারেরও বেশি মানুষ।

এর মধ্যে, সবচেয়ে বেশি মারা গেছেন ইউরোপের দেশ ইতালিতে। সেখানে মারা গেছেন ৭ হাজার ৫০৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৭৪ হাজারেরও বেশি মানুষ।

করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২৮৫ জন এবং মারা গেছেন ৩ হাজার ২৮৭ জন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

2h ago