শীর্ষ খবর

মারা গেছেন বিএনপি নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া

বিএনপি নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া মারা গেছেন। আজ শুক্রবার রাত ৯টার কিছুক্ষণ আগে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
Adv Sanaullah Mia-1.jpg
অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বিএনপি নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া মারা গেছেন। আজ শুক্রবার রাত ৯টার কিছুক্ষণ আগে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গতকাল গুরুতর অসুস্থ অবস্থায় তাকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির।

সানাউল্লাহ মিয়ার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক জানিয়েছেন।

প্রায় তিন যুগ ধরে আইন পেশার পাশাপাশি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন সানাউল্লাহ মিয়া। ১৯৭৯ সালে ঢাকা সিটি কলেজে ল’ পড়ার সময়ে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। এরপর ঢাকা মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদক, ১৯৮০ সালে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য হন। ১৯৮২ সালে তাকে ঢাকা মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ১৯৮৩ সালে ঢাকা মহানগর বিএনপির সদস্য করা হয়। ১৯৮৫ সালের ৩ মার্চ আইনজীবী হওয়ার পর ১৯৮৯ সাল পর্যন্ত ঢাকা মহানগরের সহ-আইন সম্পাদক ছিলেন তিনি।

১৯৯৩ সালে তাকে ঢাকা মহানগরের আইন সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ১৯৯১ সালে তিন মাসের জন্য ঢাকা জজকোর্টে বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) করা হয় তাকে। তখন তার দায়িত্ব ছিল সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের বিরুদ্ধে মামলা পরিচালনা করা। দলের জন্য আইন অঙ্গনে ও রাজপথে সক্রিয় সানাউল্লাহ মিয়া নিজ এলাকা নরসিংদী-৩ আসন থেকে নির্বাচন করার জন্যও প্রস্তুতি নিয়েছিলেন। ১৯৯১ সালের নির্বাচনের সময় থেকে মনোনয়ন নেওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত মনোনয়নের দেখা পাননি। একাদশ সংসদ নির্বাচনে দল থেকে মনোনয়ন পাবেন এটা অনেকটা নিশ্চিত ছিলেন সানাউল্লাহ মিয়া এবং তার অনুসারীরা। কিন্তু শেষ পর্যন্ত মনোনয়ন বঞ্চিত হন তিনি।

Comments

The Daily Star  | English

Lull in Gaza fighting despite blasts in south

Israel struck Gaza on Monday and witnesses reported blasts in the besieged territory's south, but fighting had largely subsided on the second day of an army-declared "pause" to facilitate aid flows

5m ago