করোনাভাইরাস

গত ২৪ ঘণ্টায় নতুন কেউ শনাক্ত হয়নি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন কেউ শনাক্ত হয়নি। এ ছাড়া, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরও চার জন। এ নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা ১৫।
ফাইল ছবি। (সংগৃহীত)

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন কেউ শনাক্ত হয়নি। এ ছাড়া, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরও চার জন। এ নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা ১৫।

আজ শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনা পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘আইইডিসিআরে এখন পর্যন্ত ১ হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজে (বিআইটিআইডি) গত ২৪ ঘণ্টায় পাঁচটি নমুনা পরীক্ষা করে মোট আট জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সব নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় আমরা নতুন কোনো সংক্রমণ শনাক্ত করিনি। তার মানে সর্বমোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮।’

‘গত ২৪ ঘণ্টায় আরও চার জন সুস্থ হয়েছেন। তার মানে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৪৮ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ জন। সুস্থ হওয়া ১৫ জনের মধ্যে নয় জন পুরুষ ও ছয় জন নারী। তাদের গড় বয়স ২৯ বছর। সর্বনিম্ন বয়স দুই বছর’, বলেন তিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমরা কেউ ঘরের বাইরে যাবো না। এটি শক্তভাবে পালন করতে হবে। আমরা ইতোমধ্যে বিভিন্ন জায়গায় পরীক্ষা পদ্ধতিগুলোকে প্রসারিত করেছি। আপনারা সেসব এলাকায় যারা আছে, সেখানকার হটলাইন নম্বারগুলোতে যোগাযোগ করুন। এ ছাড়া, আইইডিসিআরের হটলাইন  নম্বরগুলো সব সময় খোলা আছে।’

স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের পরিচালক ডা. মোহাম্মাদ হাবিবুর রহমান বলেন, ‘৬৪টি জেলা ও ৬১টি উপজেলায় সব ধরনের ল্যাব টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেওয়াচ্ছি। ঢাকায় আইইডিসিআর ছাড়াও আইপিএস, আইসিসিডিডিআরবি, শিশু হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। শিগগিরই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পিসিআর ল্যাবরেটরি স্থাপন করা হবে। ঢাকার বাইরে প্রত্যেকটি বিভাগে পিসিআর টেস্ট সম্প্রসারণের পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যে চট্টগ্রামের বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা করা শুরু হয়েছে। রংপুর ও রাজশাহী মেডিকেল কলেজে পিসিআর মেশিন বসানোর কাজ চলছে। এ ছাড়া, আজকেই ময়মনসিংহে অভিজ্ঞদের পাঠিয়েছি। তারা সেখানে পিসিআর মেশিন স্থাপনকাজের তদারকি করছেন। আগামী ৭-১০ দিনের মধ্যে অন্য বিভাগগুলোতেও পিসিআর টেস্ট হবে বলে আমরা আশা করছি।’

‘কুয়েত মৈত্রী হাসপাতালে অতিরিক্ত ১৬টি ভেন্টিলেটর বসানো হয়েছে। শেখ রাসেল ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়জেস্টিভ ডিজিসেস, সেখানেও আটটি ভেন্টিলেটর বসানোর কাজ চলছে’, বলেন তিনি।

Comments