করোনা চিকিৎসায় ভিটামিন সি কতটা কার্যকর?

চীন এবং যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো করোনাভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসায় পরিপূরক হিসেবে ব্যবহার করছে ভিটামিন সি।
ছবি: রয়টার্স

চীন এবং যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো করোনাভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসায় পরিপূরক হিসেবে ব্যবহার করছে ভিটামিন সি।

চীনের সংক্রমিত রোগীদের প্রথমে হারবাল চা, এরপর তাদের ঐতিহ্যবাহী চাইনিজ ওষুধ ব্যবহারের পর দ্রুত ও কার্যকর চিকিৎসায় অনেক বেশি মাত্রায় ভিটামিন সি দেওয়া হচ্ছে। যদিও, বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভিটামিন সি করোনাভাইরাসের চিকিৎসায় উপকার করে এমন কোনো নজির নেই এবং এ নিয়ে আরও গবেষণা করতে হবে।

যুক্তরাষ্ট্রের নিউজউইকের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে বলেছে, নিউইয়র্কের হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীদের প্রতিদিন স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় ভিটামিন সি ইনজেকশনের মাধ্যমে দেওয়া হচ্ছে। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) পরামর্শ অনুযায়ী পুরুষদের ৯০ মিলিগ্রাম ও নারীদের ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি দেওয়া হচ্ছে।

চীনের উহান ইউনিয়ন হাসপাতাল একই ধরনের ব্যবস্থা নিয়েছিল বলে নিশ্চিত করেছেন হাসপাতালটির চিকিৎসক অধ্যাপক লিউ শি।

জ্বর সর্দির মতো উপসর্গে ভিটামিন সি রোগীদের খেতে বলা হলেও ইনফ্লুয়েঞ্জার মতো রোগের ক্ষেত্রে এটা কাজ করে বলে বিবেচিত হয় না।

অধ্যাপক লিউ শি বলেন, ‘ভিটামিন সি কাজ করে কি না তা আমরা নিশ্চিত না। এখনও এই বিষয়ে অনেক গবেষণা দরকার।’

একই মত পোষণ করে বেইজিং তংগ্রেন হাসপাতালের চিকিৎসক অধ্যাপক ইয়াং জুংকিন বলেন, ‘ভিটামিন সি করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় ব্যবহার করা সমর্থনের জন্য কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং এটি রোগ সারাতে কার্যকর হতে পারে এমন পরামর্শ “সম্পূর্ণ ভিত্তিহীন”।’

তিনি আরও বলেন, ‘আমার মনে হয়, এই রোগের কোনো নির্দিষ্ট চিকিৎসা এখনও না থাকায় সান্ত্বনা হিসেবে এটা রোগীদের ওষুধের তালিকায় রাখা হচ্ছে। ভালো উদ্দেশ্য নিয়েও অনেক সময় ছলনা করা হয়।’

এনআইএইচের বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী, ভিটামিন সি ওষুধের পরিপূরক হিসেবে ক্যান্সার, হৃদরোগ, বয়স জনিত বিভিন্ন রোগের জন্য এবং সাধারণ সর্দি-কাশিতে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

20m ago