সিভিল সার্জনের অস্ত্রোপচারে প্রাণে বাঁচলেন মা ও নবজাতক

চিকিৎসক না থাকায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে এক প্রসূতি মায়ের অস্ত্রোপচার করে জীবন রক্ষা করেছেন সিভিল সার্জন ডা. মো. আব্দ‌ুল গফফার।
ডা. মো. আব্দ‌ুল গফফার (বামে)। ছবি: সংগৃহীত

চিকিৎসক না থাকায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে এক প্রসূতি মায়ের অস্ত্রোপচার করে জীবন রক্ষা করেছেন সিভিল সার্জন ডা. মো. আব্দ‌ুল গফফার।

শুক্রবার রাতে প্রসব বেদনা নিয়ে একটি বেসরকারি হাসপাতালে গিয়েছিলেন রোকসানা আক্তার (২৫) নামে একজন প্রসূতি নারী। হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা জানান, প্রসবের জন্য তার অস্ত্রোপচারের প্রয়োজন। দেশের করোনা পরিস্থিতিতে সেসময় কোনো অভিজ্ঞ চিকিৎসক না থাকায় তাকে সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন সেখানকার স্বাস্থ্য কর্মীরা।

এদিকে, প্রসব যন্ত্রণায় কাতরাতে থাকা ওই মাকে সেসময় প্রায় ১৫ কিলোমিটার দূরে সদর হাসপাতালে নিয়ে যাওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই, বাধ্য হয়েই জরুরি সেবার জন্য হট লাইনে যোগাযোগ করেন তারা। খবর পেয়ে সিভিল সার্জন নিজেই অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটিকে পৃথিবীতে নিয়ে আসেন।

সিভিল সার্জন ডা. মো. আব্দ‌ুল গফফার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ওই মায়ের এর আগে আরও দুবার অস্ত্রোপচারের মাধ্যমে প্রসব করানো হয়েছে। তিনি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিলেন। এইদিকে সবকিছু বন্ধ হওয়ার কারণে চিকিৎসকও পাওয়া যাচ্ছে না শুনে সঙ্গে সঙ্গেই আমি সেখানে যাই। আমি আগে গাইনী বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছি। আমার অভিজ্ঞতা আছে। তাই আমি নিজেই মেডিকেল অফিসার ডা. ইকবাল মাহমুদকে সঙ্গে নিয়ে সিজার করাই।’

মেডিকেল অফিসার ডা. ইকবাল মাহমুদ একজন এনেসথেসিস্ট। বর্তমানে মা ও শিশু দুজনই সুস্থ আছেন।

Comments