বন্ধুকে ফাঁসাতে ফেসবুক আইডি হ্যাক করে করোনার গুজবে গ্রেপ্তার তরুণ

বন্ধুর ওপর প্রতিশোধ নিতে ফেসবুক আইডি হ্যাক করে করোনায় ২৭ জনের মৃত্যুর গুজব ছড়ানোয় এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বন্ধুর ওপর প্রতিশোধ নিতে ফেসবুক আইডি হ্যাক করে করোনায় ২৭ জনের মৃত্যুর গুজব ছড়ানোয় এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ জানায়, হ্যাক করা আইডি দিয়ে তিনি শুধু গুজবই রটাননি, বন্ধুকে ধরিয়ে দিতে আরেকটি ভুয়া আইডি ব্যবহার করে নিজেই গুজবের কথা জানিয়ে পুলিশকে খবর দিয়েছিলেন।

ঢাকার যাত্রাবাড়ী থেকে গ্রেপ্তার হওয়া এই তরুণের নাম মো. নাইমুর রহমান নাইম।  

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (সাইবার ক্রাইম) খাইরুল আলম জানান, জিজ্ঞাসাবাদে নাইম (১৯) আইডি হ্যাক করার কথা স্বীকার করেছেন। আইডির আসল মালিকের সঙ্গে একসময় তার বন্ধুত্ব ছিল। পরে তাদের মধ্যে বাদানুবাদ হয় ও একপর্যায়ে নাইম বন্ধুর হাতে মার খান। এর পর থেকেই প্রতিশোধের সুযোগ খুঁজছিলেন নাইম। ২৩ মার্চ তিনি আইডি হ্যাক করতে সক্ষম হন ও ২৯ তারিখ পরিস্থিতির সুযোগ নিয়ে করোনাভাইরাসে মৃত্যুর গুজব ছড়ান।

হ্যাক করা আইডি থেকে তিনি লিখেছে, ‘এইমাত্র জানা গেল আমাদের শনির আখড়া ও সাইনবোর্ড এলাকায় করোনাভাইরাসে ২৭ জন মারা গেছে। আপনারা সবাই সতর্ক হন, নিজে জানুন অন্যকে জানাতে সাহায্য করুন শেয়ার করে তথ্যটি সবার কাছে পৌঁছে দিন। আল্লাহ আমাদের রক্ষা করুন।’

গোয়েন্দা পুলিশের ওই কর্মকর্তা জানান, গুজব ছড়িয়েই নাইম থামেননি। অন্য একটি ভুয়া আইডি ব্যবহার করে তিনি সাইবার পুলিশের পেজে এই পোস্ট সম্পর্কে জানান যেন আইডির আসল মালিক গ্রেপ্তার হন। সেদিনই সাইবার মনিটরিং টিম পোস্টটি শনাক্ত করে। অবশ্য তার আগেই এই পোস্ট সামাজিক মাধ্যমে ব্যপকভাবে ছড়িয়ে পড়ে।

তিনি আরও জানান, প্রযুক্তিগত সহায়তায় পুলিশের সাইবার টিম নাইমুর রহমানকে গ্রেপ্তার করে। তার মোবাইল সহ বিভিন্ন ডিভাইস জব্দ করা হয়েছে। তিনি একজন পেশাদার হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও তিনি ফেসবুক হ্যাকিং এর কাজ করেছে। তার ডিভাইস থেকে আগের অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে। কদমতলী থানায় আজ তার বিরুদ্ধে মামলা হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago