বিশ্বকে আশা দেখাতে এই সময়েও ক্রিকেট চান মর্গ্যান

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে ২৮ মে পর্যন্ত তাদের দেশে পেশাদার ক্রিকেট চালুর সম্ভাবনা নেই। কিন্তু বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড অধিনায়ক এই চিন্তার সঙ্গে কিছুটা দ্বিমত করলেন।
ছবি: রয়টার্স

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে সব খেলাধুলা তো বন্ধ আছেই। মানুষের জীবনও চার দেয়ালে স্থবির। ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক ওয়েন মর্গ্যান এই অবস্থাতেও বিশেষ সুরক্ষা নিয়ে ক্রিকেট চালু করার পক্ষে মত দিয়েছেন। তার মতে টিভিতে সরাসরি ম্যাচ দেখলে দুঃসময়ে সাহস পাবে মানুষ। 

বিশ্বের সব ক্রিকেট খেলুড়ে দেশেই সব ধরণের ক্রিকেট বন্ধ আছে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে ২৮ মে পর্যন্ত তাদের দেশে পেশাদার ক্রিকেট চালুর সম্ভাবনা নেই। কিন্তু বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড অধিনায়ক এই চিন্তার সঙ্গে কিছুটা দ্বিমত করলেন।

তার মতে  মাঠ দর্শকশূন্য করে জৈব সুরক্ষিত পরিবেশ তৈরি করা যেতে পারে। খেলা চলতে পারে এবং সেই ম্যাচ সরাসরি সম্প্রচার হতে পারে,  ‘আমার মনে হয় চিকিৎসা বিষয়ে বিশেষজ্ঞরা  এই ব্যাপারে পরামর্শ দিতে পারেন। যদি মাঠ দর্শকশূণ্য থাকে এবং জীবাণুমুক্ত করা হয় তাহলে খেলা চালু করা যেতে পারে। এসব পরিস্থিতি খেলা যদি টিভিতে দেখা যায় তাহলে সেটা হবে বড় পদক্ষেপ।’

আরও একটি কারণে খেলা মাঠে ফেরানোর পক্ষে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া আইরিশ মর্গ্যান। করোনাভাইরাসের হানায় মানুষ সারাক্ষণই পাচ্ছে খারাপ খবর। ঘরবন্দি সময়টায় তাদেরকে একটু আলো দেখাতে পারে খেলাধুলা,  ‘বিশ্বকে আশবাদী করতে পারে খেলাধুলা। মানুষের ভাবনার জগর বদলে ভূমিকা রাখতে পারে। মুষড়ে পড়া অবস্থা থেকে সবাই পেতে পারে উদ্যম।’

খেলাধুলা বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখেও আছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। এই অবস্থা চলতে থাকলে ক্ষতিকারক প্রভাব আসবে ক্রিকেটারদের উপরও।

করোনাভাইরাসে গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়েছে, মৃতের সংখ্যা অর্ধ লক্ষের কাছাকাছি।

Comments