লাউতারো নয়, বার্সার উচিত নেইমারকে ফিরিয়ে আনা: রিভালদো

বার্সার সাবেক ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিভালদোর মতে, ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের লাউতারোকে কেনা নয়, কাতালান ক্লাবটির উচিত নেইমারকে ফিরিয়ে আনার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া।
lautaro and neymar
ছবি: সম্পাদিত

করোনাভাইরাসের কারণে ইউরোপের ফুটবল অঙ্গন স্থবির হয়ে পড়লেও খেলোয়াড়দের দলদবদল নিয়ে প্রকাশিত হচ্ছে নিত্যনতুন খবর। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো যেমন বলছে, আগামী মৌসুম শুরুর আগে নিজেদের আক্রমণভাগের শক্তি বাড়াতে চায় বার্সেলোনা। আর তাদের নজর আছে দুজনের উপরে- নেইমার ও লাউতারো মার্তিনেজ। তবে একজনকে বেছে নিতে হলে কাকে দলে টানা উচিত স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়নদের?

বার্সার সাবেক ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিভালদোর মতে, ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের লাউতারোকে কেনা নয়, কাতালান ক্লাবটির উচিত নেইমারকে ফিরিয়ে আনার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া। দুজনের মধ্যে তুলনা করে তিনি বলেছেন, আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো দারুণ খেলোয়াড় হলেও ব্রাজিলিয়ান তারকা নেইমারই ন্যু ক্যাম্পে খেলার জন্য এই মুহূর্তে সবচেয়ে উপযুক্ত।

বেটফেয়ার নামক বাজিকর প্রতিষ্ঠানের ক্রীড়া বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত একটি কলামে বিশ্বকাপজয়ী রিভালদো লিখেছেন, ‘আগামী মৌসুমে নেইমার ও লাউতারো মার্তিনেজের সঙ্গে চুক্তি করার ব্যাপারে বার্সার আগ্রহ নিয়ে গুঞ্জন ক্রমেই বাড়ছে। যদিও তরুণ আর্জেন্টাইন বেশ ভালো খেলোয়াড়, তবে আমি মনে করি, মূল একাদশে লিওনেল মেসির সঙ্গে তাল মিলিয়ে খেলার বিষয়ে বাজি ধরতে হলে নিশ্চিতভাবেই নেইমারকে বেছে নিতে হবে।’

নিজের বক্তব্যের ব্যাখ্যায় সাবেক সেলেসাও তারকা যোগ করেছেন, ‘গত কয়েক বছরের দিকে ফিরে তাকালে আমরা দেখব, আমরা অনেক নামি-দামি খেলোয়াড়দের দেখেছি, যারা মেসির পাশে খেলতে পারেনি, প্রত্যাশা অনুসারে পারফর্ম করতে পারেনি। কিন্তু লুইস সুয়ারেজের মতো নেইমারও বিশ্বের অল্প কিছু খেলোয়াড়দের মধ্যে একজন, যে মাঠে কোনো চাপ অনুভব করে না, বরং নিজের ব্যক্তিত্ব প্রদর্শন করে।’

রিভালদোর কথা উড়িয়ে দেওয়ার উপায় নেই। বার্সেলোনার অনেক তারকা ফুটবলারই সাম্প্রতিক বছরগুলোতে মেসির ছায়ায় ঢাকা পড়ে গেছেন। তাদের মধ্যে ফিলিপ কুতিনহোর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। লিভারপুল থেকে বড় অঙ্কের অর্থের বিনিময়ে তাকে দলে টেনেছিল কাতালানরা। কিন্তু সামর্থ্যের ছাপ রাখতে না পারায় শুরুর একাদশের পর মূল দলেও জায়গা হারান তিনি। বর্তমানে তিনি খেলছেন জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের হয়ে।

নেইমারের বার্সায় ফেরাটা অবশ্য সহজ হবে না। ২০১৭ সালে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) নাম লিখিয়ে পুরনো ক্লাবের অনেক কর্মকর্তা-সমর্থকের চক্ষুশূল হয়েছেন তিনি। তা ছাড়া চলতি মৌসুমের আগেও তাকে দলে নিতে প্রচুর চেষ্টা করেছিল বার্সা। কিন্তু ফরাসি ক্লাবটি বিপুল পরিমাণ অর্থ দাবি করায় দলবদল সম্পন্ন হয়নি। তবে এত জটিলতার মাঝেও বার্সেলোনার জন্য আশার খবর হলো, নেইমারের দাম আগের চেয়ে অনেক কমিয়েছে পিএসজি।

তবে সবদিক বিবেচনা করেও নেইমারকে ফেরানোই সঠিক সিদ্ধান্ত হবে বলে মনে করছেন রিভালদো, ‘নেইমার যেভাবে ক্লাব ছেড়ে চলে গিয়েছিল, তা অনেক বার্সা সমর্থকই পছন্দ করেননি। কিন্তু সত্যি কথা হলো, সে এখন সম্পূর্ণ ভিন্ন একজন খেলোয়াড়। আর মেসি ও তার সতীর্থরা যদি আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ জিততে চায়, তাহলে নেইমার তাদেরকে অনেক সাহায্য করতে পারবে।’

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

1h ago