আইনজীবীদের জন্য ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়ে আবেদন

করোনাভাইরাসের বিস্তার রোধে দেশের আদালত বন্ধ থাকায় আইনজীবীদের জন্য ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

করোনাভাইরাসের বিস্তার রোধে দেশের আদালত বন্ধ থাকায় আইনজীবীদের জন্য ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

সংগঠনটির সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ আজ শনিবার আবেদনের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার কাছে গতকাল (৩ এপ্রিল) আবেদনটি পাঠানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, দেশে আইন পেশায় ৫৫ হাজারের বেশি ব্যক্তি নিয়োজিত আছেন। তার মধ্যে, একটি বড় অংশ জুনিয়র আইনজীবী। সাধারণত সিনিয়রদের আয়ের একটা অংশ থেকেই, রোজগার হয় জুনিয়রদের। আদালত বন্ধ থাকায় তারা সে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ছাড়া, জুনিয়রশিপ শেষ করে যারা নিজস্বভাবে প্র্যাকটিস শুরু করেছেন, তাদেরকেও প্রথম কয়েক বছর সামান্য আয় দিয়ে চলতে হয়। দীর্ঘ দিন আদালত বন্ধ থাকায় তারাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তিনি বলেন, করোনার কারণে দেশের সব পেশার মানুষকে নিজ নিজ বাসায় অবস্থান করতে বলেছে সরকার। এ সময়, দিন-মজুর, রিকশাওয়ালাদের সংকটের কথা বিবেচনা করে সরকারি অর্থ বা খাদ্য সরবরাহ করা হয়েছে। এমনকি ব্যবসা বাণিজ্যের মন্দা বিবেচনা করে ব্যবসায়ীদের আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে।

এ অবস্থায়, দেশের হাজার হাজার আইনজীবীদের জন্য অন্যান্য পেশার মতো সরকারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতার জন্য ৩০০ কোটি টাকা প্রণোদনা তহবিল গঠন করার আহ্বান জানানো হয় ওই আবেদনে। 

উল্লেখ্য, এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঘোষিত ছুটির ধারাবাহিকতায় গত ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ ও সকল অধস্তন আদালতে  সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর, এই ছুটি পুনরায় ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago