বেসরকারি বিশ্ববিদ্যালয়ে

পরীক্ষা ছাড়াই ভর্তি-গ্রেডিং বন্ধ করতে ইউজিসির নির্দেশ

দেশে চলমান করোনা পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া গ্রেড দেওয়া ও ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

দেশে চলমান করোনা পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া গ্রেড দেওয়া ও ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আজ সোমবার দেওয়া এক বিবৃতিতে এ নির্দেশ দিয়েছে ইউজিসি।

বিবৃতিতে বলা হয়েছে, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসি’র পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্ৰহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ ধরনের কার্যক্রম কোনোভাবেই গ্ৰহণযোগ্য নয়।

বিবৃতিতে আরও বলা হয়, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্ৰেড দেওয়া, মূল্যায়ন ও কোনো ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক। এসকল বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানানো হচ্ছে।

গতকাল দ্য ডেইলি স্টারে ‘অ্যাডমিশনস, গ্রেডস উইদাউট টেস্টস (পরীক্ষা ছাড়াই ভর্তি ও গ্রেডিং)’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ইউজিসি আজ এই নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছেন ইউজিসির শীর্ষ কর্মকর্তারা।

দ্য ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়, দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে চলমান পরিস্থিতিতে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় নতুন শিক্ষার্থী ভর্তি করতে পরীক্ষা না নেওয়ার ও সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের গ্রেড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) সিদ্ধান্ত নিয়েছে যে তারা ‘ফল সেমিস্টার’র চূড়ান্ত পরীক্ষা নেবে না। এখন পর্যন্ত সম্পন্ন কোর্সের ভিত্তিতে গ্রেডিং দিতে বলা হয়েছে অনুষদ সদস্যদের।

আইইউবি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) শুধুমাত্র এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি পরীক্ষা ছাড়াই ‘সামার সেমিস্টার’ এ শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ তামিম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ছাড়া গ্রেড দেওয়ার সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।’

এর আগে গত ২৪ মার্চ ইউজিসির দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে, তা সাময়িকভাবে পূরণের লক্ষ্যে শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করতে’ বলা হয়।

এ ছাড়া, করোনাভাইরাস মোকাবিলা এবং এটির ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে সরকার।

আরও পড়ুন:

পরীক্ষা ছাড়াই ভর্তি ও গ্রেডিং

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago