‘নেইমার চমৎকার খেলোয়াড়, কিন্তু সে প্রতারণা করে’

তরুণ প্রজন্মের জন্য নেইমার অনুসরণীয় আদর্শ নয় বলে মনে করেন সাবেক বার্সেলোনা ও স্পেন কোচ।
neymar
ছবি: এএফপি

মাঠে নেইমার যে ফুটবল শৈলী প্রদর্শন করেন, তা প্রাণভরে উপভোগ করা ভক্ত-সমর্থকের অভাব নেই। আবার ফাউলের শিকার হলে তিনি যে নাটকীয় পরিস্থিতি তৈরি করেন, সে বিষয়ের সমালোচকদের সংখ্যাও নেহায়েত কম নয়। ভিসেন্তে দেল বক্সও এই কারণে যারপরনাই বিরক্ত ব্রাজিলিয়ান তারকার ওপর। নেইমারের অতিরিক্ত নাটুকে আচরণের তীব্র সমালোচনা করেছেন স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা এই কোচ।

দেল বস্কের দৃষ্টিতে ২৮ বছর বয়সী নেইমার একজন অসাধারণ ফুটবলার। কিন্তু মাঠে প্রতিপক্ষের ফাউলের শিকার হলে তা অতিরঞ্জিত করতে প্রতারণার আশ্রয় নেওয়ার চেষ্টা করেন তিনি। ২০১৮ সালে অনুষ্ঠিত হওয়া রাশিয়া বিশ্বকাপের পর সেলেসাও তারকা তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ নিজ মুখেই স্বীকার করেছেন। আর এমন মনোভাবের কারণেই তরুণ প্রজন্মের জন্য নেইমার অনুসরণীয় আদর্শ নয় বলে মনে করেন সাবেক বার্সেলোনা ও স্পেন কোচ।

২০১৭ সালে হঠাৎ করেই রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) নাম লেখান নেইমার। কিন্তু তার দল ছাড়ার প্রক্রিয়াটি সহজ-স্বাভাবিক ছিল না। ঝামেলাপূর্ণ দলবদল ঘটিয়ে ভক্তদের তো বটেই, স্প্যানিশ পরাশক্তি বার্সার অনেক কর্মকর্তারও চক্ষুশূলে পরিণত হয়েছেন তিনি। নেইমারের সমালোচনায় মুখর হয়ে ওই ঘটনাটিকেও টেনে এনেছেন স্পেনকে ২০১২ ইউরো চ্যাম্পিয়নশিপ জেতানো দেল বস্ক।

সোমবার স্প্যানিশ গণমাধ্যম মুন্দো দেপোর্তিভোর কাছে তিনি বলেছেন, ‘আমার মতে, (অনুসরণ করার জন্য নেইমার) ভালো উদাহরণ নয়। আমাকে এটা বলতেই হবে যে, সে চমৎকার এক জন ফুটবলার। আমাকে যদি বর্তমান বিশ্বের সেরা ফুটবলারদের সম্পর্কে জিজ্ঞেস করা হয়, অবশ্যই সে শীর্ষ পাঁচের তালিকায় থাকবে। তবে মাঠে সে খুব বেশি প্রতারণা করার চেষ্টা করে, (ফাউলকে অতিরঞ্জিত করতে) ভান করার চেষ্টা করে। তাছাড়া যেভাবে সে বার্সেলোনা ছেড়েছিল, সেটাও একটা (বাজে) ব্যাপার।’

Comments

The Daily Star  | English

Biden expects Iran to attack Israel soon, warns: 'Don't'

US President Joe Biden on Friday said he expected Iran to attack Israel "sooner, rather than later" and warned Tehran not to proceed

1h ago