পুলিশের নামে ফেক পেজ-গ্রুপ, সতর্ক থাকার অনুরোধ

বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজের বাইরেও কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের নাম ও লোগো ব্যবহার করে ফেক পেজ ও গ্রুপ খুলেছে। ওইসব পেজ বা গ্রুপকে পুলিশের অফিশিয়াল মনে করে অনেকে বিভ্রান্ত হচ্ছেন। তাই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে যারা এসব পেজ বা গ্রুপ খুলেছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজের বাইরেও কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের নাম ও লোগো ব্যবহার করে ফেক পেজ ও গ্রুপ খুলেছে। ওইসব পেজ বা গ্রুপকে পুলিশের অফিশিয়াল মনে করে অনেকে বিভ্রান্ত হচ্ছেন। তাই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে যারা এসব পেজ বা গ্রুপ খুলেছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

আজ শনিবার পুলিশ সদর দপ্তরের মিডিয়া ও জনসংযোগ বিভাগ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজের (https://www.facebook.com/BangladeshPoliceOfficialPage/) অন্য কোনো পেজ নেই। ইদানিং কিছু অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশের নাম কিংবা লোগো ব্যবহার করে ‘বাংলাদেশ পুলিশ’ নামে কিংবা বাংলাদেশ পুলিশ নামের কিছু অংশ ব্যবহার করে ফেক পেজ বা গ্রুপ খুলেছেন। অনেকেই ওইসব ফেক পেজকে বাংলাদেশ পুলিশের আসল পেজ মনে করে লাইক-শেয়ার দিচ্ছেন এবং ওইসব পেজে দেওয়া নানা প্রলোভনে পড়ে বিভ্রান্ত ও প্রতা‌রিত হ‌চ্ছেন। 

বিষয়টি বাংলাদেশ পুলিশের দৃ‌ষ্টি‌তে আসায় এসব পেজ, গ্রুপ ও সাই‌টের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো। এ ধর‌নের কো‌নো ফেক পেজ কারো নজরে আসলে সেই পেজের লিংক বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজের মেসেঞ্জারে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমন ফেক পেজ, গ্রুপ বা সাইট খোলা বেআইনি ও দণ্ডনীয় অপরাধ। সং‌শ্লিষ্ট সবাইকে এ ধর‌নের ফেক ও অননু‌মো‌দিত পেজ, গ্রুপ ও সাইট অন‌তি‌বিল‌ম্বে বন্ধ করার জন্য আহ্বান জানা‌নো হ‌চ্ছে। ইতোমধ্যেই এসব ফেক পেজ, গ্রুপ ও সাইট খুঁজে বের করে সেগুলোর অ্যাডমিনসহ জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার উদ্যোগ হা‌তে নি‌য়ে‌ছে বাংলাদেশ পুলিশ।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি, মিডিয়া) সোহেল রানা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘যারা এ ধরনের বেআইনি কাজ করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

Comments