করোনাকালের গান!

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে বিশ্বের প্রতিটি মানুষ। শিল্পীরাও বিভিন্ন স্থান থেকে মানুষের জন্য করছেন মঙ্গল কামনা। অনেক কণ্ঠশিল্পী সামাজিক যোগাযোগমাধ্যমে করোনা সচেতনতার গান পৌঁছে দিচ্ছেন শ্রোতাদের।
Rahul Ananda.jpg
ঘরবন্দি মানুষের জন্য জলের গানের রাহুল আনন্দ ‘অবরুদ্ধ দিনের গান’ শিরোনামের একটি গান করেছেন। ছবি: ভিডিও থেকে নেওয়া

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে বিশ্বের প্রতিটি মানুষ। শিল্পীরাও বিভিন্ন স্থান থেকে মানুষের জন্য করছেন মঙ্গল কামনা। অনেক কণ্ঠশিল্পী সামাজিক যোগাযোগমাধ্যমে করোনা সচেতনতার গান পৌঁছে দিচ্ছেন শ্রোতাদের।

‘চল একসাথে দূরে থাকি, বিশ্বাসে কাছাকাছি। দূরে দূরে কাছে থেকে, দেশটাকে ভালো রাখি’ নামের একটি গান লিখেছেন গাউসুল আলম শাওন। তাতে সুর দিয়েছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি। গানটিতে কণ্ঠ দিয়েছেন- সাদি মহম্মদ, সুমি, তাহসান খান, এলিটা করিম, মিলন মাহমুদ, নীরব ও সন্ধি। গানের ভিডিওর কাজ হয়েছে প্রত্যেকের ঘরেই।

কনক আদিত্য করোনার দিনে ‘নিদানকালের গান’ গাইলেন। শিরোনাম ‘ঘরে বইসা থাক’।

ঘরবন্দি মানুষের জন্য জলের গানের রাহুল আনন্দ ‘অবরুদ্ধ দিনের গান’ শিরোনামের একটি গান করেছেন। এই গানটির কথা লিখেছেন শাওন আকন্দ। জলের গান ফ্যান ক্লাবের ফেসবুক পেজে গানটি আপলোড করা হয়েছে।

সোমেশ্বর অলির কথায় ঘরে বসেই গান গাইলেন বেলাল খান, ঐশী, মার্শাল ও কোনাল। আবৃত্তি করেছেন লুৎফর হাসান। ‘হার মানব না’ শিরোনামের গানের ভিডিও নির্মাণ করেছেন আফজাল হোসেন মুন্না। নিজের মোবাইল ফোন দিয়ে ঘরে বসেই ভিডিওটি করেছেন মেহের আফরোজ শাওন, সজল, জাকিয়া বারী মম, মৌটুসি, সাইফ, সম্রাট, কায়েস আরজু।

সুরকার ও সংগীত পরিচালক শওকত আলী ইমন পরিবারের সদস্যদের নিয়ে ‘দেয়ার কামস অ্যা টাইম’ নামে একটি ইংরেজি গান গেয়েছেন। প্রত্যেকে ভিন্ন ভিন্ন জায়গা থেকে এ গানে যুক্ত হয়েছেন। ইমনের নেতৃত্বে এ গানে কণ্ঠ মিলিয়েছেন মোহাম্মদ আলী সুমন, চিত্রা সুলতানা, আলিফ আলাউদ্দিন, কাজী ফয়সাল আহমেদ, মৌরি আলী পুষ্পিতা, ঊর্বানা শওকত ও লুবাইনা আফনান।

আসিফ আকবর নিজের ফেসবুক পেজে প্রকাশ করেছেন একটি ভিডিওটি। এ ছাড়াও আসিফ গেয়েছেন মুহিনের সুরে সচেতনতামূলক আরেকটি গান ‘আসবে বিজয়’। সহশিল্পী হিসেবে আছেন হৈমন্তী, রাজীব ও নদী।

আহম্মেদ হুমায়ুনের সুরে কুদ্দুস বয়াতি করোনা সচেতনতামূলক গান ‘জাইনা চলেন মাইনা চলেন’ গেয়েছেন। এর ভিডিও নির্মাণ করেছেন মাহিন আওলাদ।

পপগায়িকা মিলা একটি পালাগান তৈরি করেছেন। ‘করোনা সতর্কবার্তা’ শিরোনামে। করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে গান গেয়েছেন শিল্পী মমতাজ।

Comments

The Daily Star  | English
Facebook automatically logs out

Timeline not loading: Facebook hit with widespread outage

Facebook is reportedly experiencing technical difficulties, with several users unable to access their timelines. Complaints began surfacing around 10:30 AM Bangladesh time today, with users reporting a loading error that prevents anything from appearing on their timelines.

1h ago