প্রবাসীর বাড়িতে ওএমএস’র ৬ বস্তা চাল, গ্রেপ্তার ১

ফেনীর ফুলগাজী উপজেলার আমজাদহাট ইউনিয়নের পেনাপুস্করনী গ্রামের এক প্রবাসীর বাড়িতে হতদরিদ্রের জন্য ১০ টাকা কেজি দরে খোলা বাজারে বিক্রির (ওএমএস) ছয় বস্তা চাল পাওয়া গেছে। এ ঘটনায় ওই প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।
ম্যাপ।

ফেনীর ফুলগাজী উপজেলার আমজাদহাট ইউনিয়নের পেনাপুস্করনী গ্রামের এক প্রবাসীর বাড়িতে হতদরিদ্রের জন্য ১০ টাকা কেজি দরে খোলা বাজারে বিক্রির (ওএমএস) ছয় বস্তা চাল পাওয়া গেছে। এ ঘটনায় ওই প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।

গতকাল শনিবার সন্ধ্যায় তাকে আটক করা হয়। পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করে আজ আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।

গ্রেপ্তারকৃত প্রবাসী হলেন— উপজেলার আমজাদহাট ইউনিয়নের পেনাপুস্করনী গ্রামের বাসিন্দা প্রবাসী জাকির হোসেন মজুমদার (৩৫)। এ ছাড়া, এই ঘটনার সঙ্গে জড়িত চালের ডিলার ও স্থানীয় যুবলীগ নেতা আবদুল আউয়াল নান্নু পলাতক রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল সন্ধ্যায় ফুলগাজী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুলতানা নাসরিন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রবাসীর বাড়ি থেকে ছয় বস্তা চাল উদ্ধার করেন। প্রতিটি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে। সে সময় তাকে গ্রেপ্তার করে ফুলগাজী থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। অভিযানের বিষয়টি টের পেয়ে স্থানীয় চালের ডিলার আবদুল আউয়াল নান্নু পালিয়ে যায়। 

স্থানীয়রা জানান, ডিলার আবদুল আউয়াল নান্নু আমজাদহাট ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি। এলাকায় হতদরিদ্রের জন্য ১০ টাকা কেজি দরে সরকার ওএমএস’র চাল বরাদ্দ দেয়। জনপ্রতি পাঁচ কেজি করে প্রকাশ্য বাজারে এ চাল বিক্রি করার কথা। কিন্তু, স্থানীয় ডিলার আবদুল আউয়াল ওই চালের ছয় বস্তা রাতের অন্ধকারে প্রবাসী জাকির হোসেন মজুমদারের কাছে বিক্রি করে দেন।

ফেনী জেলা যুবলীগের সভাপতি দিদারুল কবীর বলেন, ‘বিষয়টি শুনেছি। এ ধরনের অনৈতিক কাজের জন্য তাকে সংগঠন থেকে বহিষ্কারসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, সরকারি ত্রাণ ও ওএমএস’র খাদ্যসামগ্রী নিয়ে কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ফুলগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কুতুব উদ্দীন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘হতদরিদ্রের চাল আত্মসাতের অভিযোগে জাকির হোসেন মজুমদার নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় ডিলার আবদুল আউয়ালসহ দুই জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। ডিলার পলাতক রয়েছেন। গ্রেপ্তার ব্যক্তিকে আজ ফেনীর বিচারিক হাকিম আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়ে দেওয়া হয়েছে।’

Comments

The Daily Star  | English

India to send experts to Bangladesh to study Teesta project: Modi

India will soon send a team of technical experts to Bangladesh to study conservation and management water of Teesta river, Indian Prime Minister Narendra Modi said today

38m ago