নারায়ণগঞ্জে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জের সদর উপজেলার একটি তৈরি পোশাক কারখানায় বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ ঘোষণা করায়, বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকেরা।
নারায়ণগঞ্জে এ্যাবলুম নিট ডিজাইন লিমিটেড কারখানার সামনে বেতনের দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকেরা (১২.০৪.২০২০)। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের সদর উপজেলার একটি তৈরি পোশাক কারখানায় বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ ঘোষণা করায়, বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকেরা।  

রোববার সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার সস্তাপুর এলাকায় এ্যাবলুম নিট ডিজাইন লিমিটেড কারখানার সামনে বিক্ষোভ করেন শ্রমিকেরা।

শ্রমিকেরা জানান, গত ২৪ মার্চ প্রথমবার কারখানা বন্ধ ঘোষণা করা হয়। ৫ এপ্রিল আবারও চালু হওয়ার পর দুপুরে বন্ধ করে দেওয়া হয়। সেসময় ১২ এপ্রিল বেতন পরিশোধ করা হবে, জানায় কারখানা কর্তৃপক্ষ।

আজ (১২ এপ্রিল) সকালে মার্চ মাসের বেতনের জন্য ৩ শতাধিক শ্রমিক কারখানার সামনে জড়ো হন। এ সময় কারখানার দরজায় ২৬ এপ্রিল পর্যন্ত কারাখানা বন্ধ নোটিশ দেখতে পান তারা। বেতন দেওয়া হবে কিনা সে বিষয়ে কিছু উল্লেখ নেই।

কারখানার এক শ্রমিক দ্য ডেইলি স্টারকে বলেন, ‘বাসা ভাড়া, দোকানে বাকি, ঘরেও খাবার শেষ। এমন পরিস্থিতিতে চলতে খুব কষ্ট হচ্ছে। বেতন না পেলে অনাহারে থাকতে হবে।’

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এম এ শাহীন বলেন, ‘মালিকপক্ষের কারো সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। সরকার আগামী ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ দিয়েছে। তাই তাদের ধৈর্য ধরতে বলা হয়েছে। যদি এর মধ্যে বেতন না দেয় তাহলে আলোচনা করে সমস্যা সমাধান করার আশ্বাস দেওয়া হয়।’

শ্রমিক ছাঁটাই, বিক্ষোভের পর প্রত্যাহার

সদর উপজেলার ফকির নিটওয়্যার কারখানার তিন শতাধিক শ্রমিককে চাকরি থেকে ছাঁটাই ও পরে বিক্ষোভের মুখে তা প্রত্যাহার করা হয়েছে। গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সেক্রেটারি ইকবালী হোসেন আজ একথা জানান।

তিনি বলেন, শ্রমিক বিক্ষোভের পর শিল্প পুলিশ, মালিকপক্ষ ও শ্রমিক নেতাদের উপস্থিতিতে আইডি কার্ড ফেরত দেওয়া ও ছাঁটাই বাতিল করা হয়।

শিল্প পুলিশ-৪ নারায়ণগঞ্জের সহকারী পুলিশ সুপার আইনুল হক দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করে বলেন, শ্রমিকদের বেতন পরিশোধ করে আইডি কার্ড রেখে ছাঁটাই করার প্রতিবাদে শ্রমিকেরা বিক্ষোভ করেন। পরে মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করা হয়।

এ্যাবলুম নিট ডিজাইন লিমিটেড এর বিষয়ে তিনি বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী আগে কিংবা পরে শ্রমিকদের বেতন অবশ্যই পরিশোধ করতে হবে। বেতন না দেওয়ার কোনো সুযোগ নেই।’

 

Comments

The Daily Star  | English

$8b climate fund rolled out for Bangladesh

In a first in Asia, development partners have come together to announce an $8 billion fund to help Bangladesh mitigate and adapt to the effects of climate change.

2h ago