ঘরে থাকুন, সুস্থ থাকুন: ডেঙ্গু থেকে সাবধান

করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে লকডাউনে সবাই আছেন ঘরে। ঘরে থাকায় করোনা থেকে নিরাপদ থাকা গেলেও মৌসুমের কারণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ডেঙ্গুতে।
স্টার ফাইল ছবি

করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে লকডাউনে সবাই আছেন ঘরে। ঘরে থাকায় করোনা থেকে নিরাপদ থাকা গেলেও মৌসুমের কারণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ডেঙ্গুতে।

ডেঙ্গুর বাহক এডিস মশা সাধারণত দিনের বেলা কামড়ায়।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান গতকাল বুধবার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ঘরে থাকা মানে ডেঙ্গু হওয়ার সম্ভাবনা বেশি।’

তিনি জানান, ঘরে মশা নিধনে ব্যবস্থা না নিলে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ডেঙ্গু ও কোভিড-১৯, দুটি রোগেরই সাধারণ লক্ষণ জ্বর।

তিনি বলেন, ‘আমাদের খুবই সাবধান হতে হবে। যদি আমরা জ্বরের কারণ বুঝতে না পারি তাহলে ভুল চিকিৎসা হওয়ার সম্ভাবনা আছে। এ বছর ডেঙ্গু রোগী ইতিমধ্যে হাসপাতালে ভর্তি হতে শুরু করেছেন এবং সামনে এটা আরও বাড়তে পারে।’

সচেতনতার বিষয়ে ডা. জাহিদ বলেন, ‘ঘর পরিষ্কার রাখতে হবে এবং কোথাও যেন পানি জমে থাকতে না পারে সে দিকে লক্ষ্য রাখতে হবে। করোনাভাইরাসের এই সমস্যার মধ্যে ডেঙ্গু আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, যা সম্পর্কে সবাইকে সচেতন থাকতে হবে।’

জাহিদ জানান, গত বছর দেশে সবচেয়ে খারাপ ডেঙ্গু পরিস্থিতি দেখা গেছে এবং কর্তৃপক্ষের উচিত সেই অভিজ্ঞতার পুনরাবৃত্তি এড়াতে অবিলম্বে ব্যবস্থা নেওয়া।

গত বছর মোট এক লাখ এক হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন। যার মধ্যে ৪৯ হাজার ৫৪৪ জন ছিলেন ঢাকার বাইরে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী ডেঙ্গুতে গত বছর মৃত্যুর সংখ্যা ছিল ১৭৯।

ডা. জাহিদ পরামর্শ দেন, দরজা ও জানালায় মশা আটকানোর নেট লাগাতে এবং বিছানায় মশারি টানাতে। যদি কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয় তাহলে তাকে মশারির নিচে রাখতে হবে যাতে তার মাধ্যমে এডিস মশা সুস্থদের মধ্যে ভাইরাস ছড়াতে না পারে।

আরও পড়ুন: ঘরে থাকুন, সুস্থ থাকুন: সন্তানদের সঙ্গে আরও ভালো বন্ধন গড়ে তুলুন

Comments