দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ভারপ্রাপ্ত থেকে স্থায়ী হলেন স্মিথ

তিন মাসের জন্য ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালক হিসেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে (সিএসএ) নিয়োগ পেয়েছিলেন গ্রায়েম স্মিথ। দেশটির সাবেক তারকাকে এই পদে স্থায়ী করে তার দায়িত্বের মেয়াদ বাড়ানো হয়েছে দুই বছর।
graeme smith
ছবি: এএফপি

ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালক হিসেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে (সিএসএ) নিয়োগ পেয়েছিলেন গ্রায়েম স্মিথ। দেশটির সাবেক তারকাকে এই পদে স্থায়ী করে তার দায়িত্বের মেয়াদ বাড়ানো হয়েছে দুই বছর।

শুক্রবার একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে স্মিথকে স্থায়ী বোর্ড পরিচালক করার বিষয়টি নিশ্চিত করেছে সিএসএ। গেল ১১ ডিসেম্বর তিন মাসের জন্য এই পদে যোগ দিয়েছিলেন তিনি। এবার আগামী ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত দায়িত্ব পেয়েছেন ইতিহাসের সফলতম প্রোটিয়া অধিনায়ক।

সংবাদ বিজ্ঞপ্তিতে সাবেক বাঁহাতি ওপেনার স্মিথ বলেছেন, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার কার্যক্রমে যুক্ত থাকতে পেরে তিনি ভীষণ আনন্দিত। আর স্থায়ী পদ পাওয়ায় ভবিষ্যৎ পরিকল্পনার কাজটি তার জন্য সহজ হয়ে গেছে।

দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের দুঃসময়ে বোর্ড পরিচালক পদে যোগ দেওয়ার দুদিনের মাথায় প্রধান কোচ হিসেবে সাবেক সতীর্থ মার্ক বাউচারকে নিয়োগ দেন স্মিথ। পরবর্তীতে ব্যাটিং কোচ হিসেবে কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস ও বোলিং কোচ হিসেবে সাবেক পেসার শার্ল ল্যাঙ্গাভেল্টকে নিযুক্ত করেন তিনি।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার আগে আগে প্রোটিয়াদের হয়ে ১১৭ টেস্ট, ১৯৭ ওয়ানডে ও ৩৩ টি-টোয়েন্টি খেলেছেন স্মিথ। তিনি ইতিহাসের একমাত্র ক্রিকেটার, যিনি অধিনায়ক হিসেবে একশ টেস্টে মাঠে নেমেছেন (১০৯)। দলকে নেতৃত্ব দিয়ে সবচেয়ে বেশি টেস্ট জেতার (৫৩) বিশ্বরেকর্ডও তার।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago