রোনালদোকে নয়, রুনির ভোটও মেসির বাক্সে

আগের দিনই মেসিকে এগিয়ে রাখার কথা সাক্ষাৎকারে বলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ইংলিশ তারকা ডেভিড ব্যাকহাম। এক সময়ের সতীর্থের পথেই এবার হাঁটলেন ম্যান ইউনাইটেডের আরেক সাবেক ইংলিশ তারকা ওয়েইন রুনি। বহুল আলোচিত বিতর্কে তিনিও সেরা বললেন মেসিকেই।

কে সেরা? লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো? করোনাভাইরাসের স্থবির সময়টাতে প্রশ্নটি নিয়ে চর্চা হচ্ছে একটু বেশিই। ফুটবল কিংবদন্তিরা নিজেদের মতামত জানাচ্ছেন। আগের দিনই মেসিকে এগিয়ে রাখার কথা সাক্ষাৎকারে বলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ইংলিশ তারকা ডেভিড ব্যাকহাম। এক সময়ের সতীর্থের পথেই এবার হাঁটলেন ম্যান ইউনাইটেডের আরেক সাবেক ইংলিশ তারকা ওয়েইন রুনি। বহুল আলোচিত বিতর্কে তিনিও সেরা বললেন মেসিকেই।

একই ক্লাবের হয়ে খেললেও ব্যাকহাম ও রোনালদো কখনোই একসঙ্গে খেলেননি। ব্যাকহাম দল ছাড়ার পরপরই ইউনাইটেড ও রিয়ালে খেলেছেন রোনালদো। তবে রুনির সঙ্গে ইউনাইটেডে খেলেছেন পর্তুগিজ তারকা। বহু যুদ্ধে জয় তুলে নিয়েছেন কাঁধে কাঁধ রেখেই। তাই মেসিকে সেরা হিসেবে বেছে নেওয়ার আগে রোনালদোর কাছে ক্ষমা চেয়েও নিয়েছেন তিনি।

সম্প্রতি দ্য সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে রুনি বলেছেন, ‘রোনালদোর সঙ্গে আমার বন্ধুত্ব থাকা সত্ত্বেও আমি মেসিকেই বেছে নিব। এটা এই কারণে যে, আমি জাভি ও (পল) স্কোলসের খেলা পছন্দ করতাম। মেসির খেলায় ভিন্ন কিছু আছে। আমি তার উদ্বেগহীনতার কথা বলছি, আমি মনেই করতে পারি না যে, গোল করার জন্য মেসিকে খুব জোরে কখনো শট নিতে দেখেছি। সে কেবল ঘুরিয়ে দেয়। এটাকে অনেক সহজ করে তোলে।’

মেসি ও রোনালদোর তুলনা করতে গিয়ে রূপক ব্যবহার করে দারুণ ব্যাখ্যাও দিয়েছেন রুনি, ‘রোনালদো ডি-বক্সে নির্মম, একজন খুনি। তবে মেসি হত্যা করার আগে আপনাকে নির্যাতন করবে। মেসি সঙ্গে থাকলে, সে অনেক মজাদার করে তোলে, যা আপনার মনে ছাপ রেখে যাবে। দুজনই অনেক গোল করে খেলা ঘুরিয়ে দিয়েছে। তবে আমার মনে হয় না দুজনকে কখনো মেলানো যাবে।’

ব্যাকহাম দল ছাড়ার পর স্পোর্তিং লিসবন থেকে রোনালদোকে কিনে আনে ইউনাইটেড। তখন মূলত উইঙ্গার হিসেবেই খেলতেন তিনি। গোল দেওয়ার দিকে নজর ছিল কম। ধীরে ধীরে পরিশ্রম করে বর্তমান জায়গায় পৌঁছেছেন তিনি। আর এ ব্যাপারকে বিশেষ কৃতিত্ব দিয়েছেন রুনি, ‘শুরুর দিকে যখন আমরা একত্রে খেলতাম, গোল দেওয়ার প্রতি সে এতটা মনযোগী ছিল না। কিন্তু সে বিশ্বের সেরা খেলোয়াড় হতে চাইত। অনুশীলন করে গিয়েছে তো গিয়েছেই এবং আজকের এই জায়গায় পৌঁছেছে। ক্রিস্তিয়ানো দারুণ একজন স্কোরার। সে এবং মেসি দুজনই আমার দেখা সেরা খেলোয়াড়।’

গত এক যুগেরও বেশি সময় সময় ধরে ফুটবল বিশ্বে রাজত্ব করে যাচ্ছেন মেসি ও রোনালদো। দুজনে মিলে ব্যালন ডি’অর জিতেছেন ১১টি। এর মধ্যে মেসি জিতেছেন রেকর্ড ছয়বার। রোনালদোর দখলে পাঁচটি।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

9h ago