ফরিদপুর মেডিকেলে করোনা পরীক্ষা শুরু

ফরিদপুর মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। ল্যাব ভবনের চতুর্থ তলায় নমুনা পরীক্ষার পিসিআর (পলিমিয়ার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র বসানো হয়েছে।
ফরিদপুর মেডিকেলের করোনার নমুনা সংগ্রহের বুথ। ছবি: স্টার

ফরিদপুর মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। ল্যাব ভবনের চতুর্থ তলায় নমুনা পরীক্ষার পিসিআর (পলিমিয়ার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র বসানো হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়।

ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এসএম খবিরুল ইসলাম বলেন, ‘ফরিদপুরের সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের মাধ্যমে প্রাপ্ত নমুনা এখানে পরীক্ষা করা হবে। প্রথম দিনে ৫৭ টি নমুনা পাওয়া গেছে। এগুলোর রিপোর্ট আগামীকাল আইইসিডিআর থেকে পাওয়া যাবে। এ মেশিন দিয়ে প্রতিদিন ৯৪ টি নমুনা পরীক্ষা করা যাবে। প্রথম পর্যায়ে ফরিদপুর ও পরে আশেপাশের জেলার নমুনাও পরীক্ষা করা হবে এখানে। নমুনা পরীক্ষার জন্য ঢাকা এক হাজার কীট পাঠিয়েছে।’

এ ল্যাবের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করবেন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এসএম খবিরুল ইসলাম। এ ছাড়া, ল্যাব পরিচালনার জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. ওয়াদুদ মিয়া এবং বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান ডা. রেজাউল কাদের। এসব বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে সাতজন টেকনিশিয়ান এখানে কাজ করবেন।

বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের বলেন, ‘ল্যাবে কর্মরতদের জন্য তারা এন-৯৫ মাস্ক ও পিপিই পেয়েছেন তবে তা পর্যাপ্ত নয়। এছাড়া যন্ত্রপাতি ও নমুনার বর্জ্য জীবাণুমুক্ত করতে যে অটোক্লেব মেশিন দরকার তা প্রয়োজনের তুলনায় ছোট। আরও কমপক্ষে ৩শ’ এন-৯৫ মাস্ক এবং আরেকটি অটোক্লেব মেশিনের (স্বয়ংক্রিয় জীবাণু মুক্ত) জন্য ঢাকার সিএমএসডিতে (সেন্ট্রল মেডিকেল স্টোর ডিপার্টমেন্ট) লোক পাঠানো হয়েছে।’

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

1h ago