দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত

আগামী জুনের প্রথম সপ্তাহে শ্রীলঙ্কায় উড়ে যাওয়ার কথা ছিল প্রোটিয়াদের। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা ছিল কুইন্টন ডি ককদের।
sri lanka south africa
ছবি: এএফপি

সিরিজ শুরু এখনও প্রায় দেড় মাসের মতো বাকি। কিন্তু বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপ কমার কোনো লক্ষণ নেই। তাই আগেভাগেই সফর স্থগিতের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুসারে, আগামী জুনের প্রথম সপ্তাহে শ্রীলঙ্কায় উড়ে যাওয়ার কথা ছিল প্রোটিয়াদের। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা ছিল কুইন্টন ডি ককদের।

সোমবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (সিএসএ) প্রধান নির্বাহী জ্যাক ফাউল সফর স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘আমাদের নিজস্ব লকডাউন পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমাদের প্রোটিয়ারা সঠিকভাবে প্রস্তুতি নিতে সক্ষম হতো না এবং আরও গুরুত্বপূর্ণভাবে, আমাদের খেলোয়াড়দের সুস্বাস্থ্যের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে, যা আমাদের কাছে সর্বদাই মুখ্য।’

লঙ্কান ক্রিকেট বোর্ডও (এসএলসি) এক বিবৃতিতে জানিয়েছে, আগামীতে সবকিছু স্বাভাবিক হয়ে এলে সিরিজটি আয়োজন করা হবে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট ও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে দক্ষিণ আফ্রিকার এই সফরটি ভবিষ্যতে পুনরায় নির্ধারণ করা হবে।’

আইসিসি ওয়ানডে লিগের অভিষেক আসর চলার কথা ছিল চলতি বছরের মে থেকে আগামী ২০২২ সালের মার্চ পর্যন্ত। শ্রীলঙ্কা সফর দিয়ে প্রতিযোগিতায় যাত্রা শুরুর কথা ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু করোনাভাইরাসের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো ওয়ানডে লিগ নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

উল্লেখ্য, ওয়ানডে লিগের অংশ নেওয়ার কথা ১৩টি দলের। টেস্ট খেলুড়ে ১২টি দলের সঙ্গে খেলবে নেদারল্যান্ডসও। শীর্ষ আট দল পাবে ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and manpower employment and welfare.

2h ago