করোনা মোকাবিলায় বদলে যাচ্ছে বার্সেলোনার স্টেডিয়ামের নাম

ইউরোপের মধ্যে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথমেই আছে স্পেনের নাম। দেশটিতে প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। ভয়াবহ সময়ের মধ্যেই যাচ্ছে তারা। তাই এবার করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে এগিয়ে এসেছে বিশ্বের অন্যতম জায়ান্ট ক্লাব বার্সেলোনা। নিজেদের স্টেডিয়াম ক্যাম্প ন্যু’র টাইটেল স্বত্ব বেচে দিচ্ছে তারা। এ থেকে প্রাপ্ত আয়ের পুরোটাই দান করে দেওয়া হবে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য।
ছবি: এএফপি

ইউরোপের মধ্যে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথমেই আছে স্পেনের নাম। দেশটিতে প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। ভয়াবহ সময়ের মধ্যেই যাচ্ছে তারা। তাই এবার করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে এগিয়ে এসেছে বিশ্বের অন্যতম জায়ান্ট ক্লাব বার্সেলোনা। নিজেদের স্টেডিয়াম ক্যাম্প ন্যু’র টাইটেল স্বত্ব বেচে দিচ্ছে তারা। এ থেকে প্রাপ্ত আয় দান করে দেওয়া হবে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য।

মঙ্গলবার (২১ এপ্রিল) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়ে ক্লাবের ভাইস প্রেসিডেন্ট জর্দি কার্দোন বলেন, 'বিশ্বব্যাপী আমরা একটি মেসেজ দিতে চাই। প্রথমবারের মতো কারও সুযোগ থাকছে তাদের নাম ক্যাম্প ন্যুর নামের আগে যোগ করে দেওয়ার। এই অর্থ যাবে মানবতার সেবায়, শুধু বার্সেলোনার জন্য নয়।'

৯৯ হাজার আসন বিশিষ্ট ইউরোপের সবচেয়ে বড় স্টেডিয়াম ক্যাম্প ন্যুর টাইটেল স্বত্ব এক বছরের জন্য বেচে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি। ১৯৫৭ সালে উদ্বোধনের পর কখনোই এই স্টেডিয়ামের কোনো টাইটেল স্পন্সর ছিল না। এই প্রথম কেউ বা কোনো প্রতিষ্ঠান এই স্টেডিয়ামের টাইটেল নিজের করে নেওয়ার সুযোগ পাচ্ছে।

তবে বার্সেলোনা না করলেও ম্যানচেস্টার সিটি, আর্সেনাল থেকে শুরু করে বিশ্বের অনেক বড় ক্লাব নিজদের স্টেডিয়ামের নামের আগে টাইটেল স্পন্সরদের নাম যোগ করেছে। এর আগে ২০২৩-২৪ মৌসুমের জন্য স্টেডিয়ামের টাইটেল স্বত্ব বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল বার্সেলোনা। সে সময়, ২৫ বছর মেয়াদী চুক্তি করে ৩০০ মিলিয়ন ইউরো আয়ের লক্ষ্য স্থির করেছিল তারা। তবে পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই টাইটেল সত্ত্ব বিষয়ক চুক্তি সেরে ফেলতে চায় বার্সা। তবে ক্লাবের ১ লাখ ৪০ হাজার সাধারণ সদস্য এতে অনুমতি দিলেই তা বাস্তবায়ন করা হবে। এর আগে ২০০৬ সালে ক্লাবের জার্সিতে ইউনিসেফের নাম ব্যবহার করেছিল কাতালানরা। সেটাই জার্সিতে প্রথম কোনো স্পন্সরের নাম ব্যবহার করা। ২০১১ সালে ইউনিসেফের লোগো জার্সির পেছনে নেওয়া হয় এবং কর্পোরেট স্পন্সরের নাম সামনে আনা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পর স্পেনেই করোনাভাইরাস সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে এখন পর্যন্ত ২১ হাজার ৭১৭ জন মানুষ এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। আক্রান্তের সংখ্যা দুই লাখের উপরে।

Comments

The Daily Star  | English
cyclone remal power restoration

Cyclone Remal: 93 percent power restored, says ministry

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 93 percent power supply out of the affected areas across the country by Cyclone Remal was restored till this evening

2h ago