চালু হওয়ার তিন সপ্তাহ পরই স্থগিত তাজিকিস্তানের ফুটবল মৌসুম

বৈশ্বিক মহামারিকে যেন মধ্য এশিয়ার দেশটির থোড়াই কেয়ার! কিন্তু এই মনোভাবটা বেশিদিন টিকিয়ে রাখতে পারল না তারা।
tajikistan football
ছবি: তাজিকিস্তান ফুটবল ফেডারেশন

করোনাভাইরাসের ফলে সৃষ্ট উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেও ফুটবল মৌসুম চালু করেছিল তাজিকিস্তান। পূর্ব নির্ধারিত সূচিতে খেলা চলেছে তিন সপ্তাহেরও বেশি সময়। বৈশ্বিক মহামারিকে যেন মধ্য এশিয়ার দেশটির থোড়াই কেয়ার! কিন্তু এই মনোভাবটা বেশিদিন টিকিয়ে রাখতে পারল না তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী ১০ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে তাজিকিস্তানের ফুটবল মৌসুম। এই আদেশ কার্যকর হবে আগামীকাল সোমবার থেকে। মৌসুম অস্থায়ীভাবে স্থগিত হওয়ার আগে রোববারের ম্যাচগুলো পূর্ব নির্ধারিত সূচিতে দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস মোকাবিলায় তাজিকিস্তানের সরকার নতুন করে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। এর প্রেক্ষিতে পেশাদার লিগের সর্বোচ্চ স্তরসহ সব ধরনের প্রতিযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন (টিএফএফ)।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে টিএফএফ জানিয়েছে, ‘নভেল করোনাভাইরাস কোভিড-১৯ প্রতিরোধ করে জনগণের স্বাস্থ্য রক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য সকল ধরনের গণজমায়েত ও ক্রীড়া অনুষ্ঠানের ওপর যে অস্থায়ী স্থগিতাদেশ দেওয়া হয়েছে, সরকারের গৃহীত সেই সিদ্ধান্তকে তাজিকিস্তান ফুটবল ফেডারেশন পুরোপুরি সমর্থন করে।’

তাজিক সুপার কাপ দিয়ে গেল ৪ এপ্রিল শুরু হয়েছিল তাজিকিস্তানের নতুন ফুটবল মৌসুম। তবে মাঠে দর্শক প্রবেশের অনুমতি মেলেনি। এরপর মাঠে গড়িয়েছে তাজিকিস্তান হাইয়ার লিগও, যা সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশটির পেশাদার ফুটবলের সর্বোচ্চ স্তর। এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে চার রাউন্ডের খেলা।

উল্লেখ্য, করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের সঙ্গে সীমান্ত ভাগাভাগি করলেও তাজিকিস্তানে কোভিড-১৯ রোগে কারও আক্রান্ত হওয়ার খবর এখনও পাওয়া যায়নি। তবে রয়টার্স জানিয়েছে, দেশটিতে নিউমোনিয়া ও সোয়াইন ফ্লুর কারণে মৃত্যুর ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

9h ago