দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

অতিরিক্ত দামে পণ্য বিক্রি ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে মানিকগঞ্জের তিনটি উপজেলার সাত ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।
মানিকগঞ্জে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান। ছবি: স্টার

অতিরিক্ত দামে পণ্য বিক্রি ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে মানিকগঞ্জের তিনটি উপজেলার সাত ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার ভোর ৫টা থেকে সকাল ১১টা পর্যন্ত মানিকগঞ্জ সদর, শিবালয় ও হরিরামপুর উপজেলার বিভিন্ন বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ  অধিদপ্তরের অভিযানে এই জরিমানা করা হয়।

অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- বুশরা ট্রেডার্স, বিকাশ চন্দ্র স্টোর, রাব্বি স্টোর, হাবিব স্টোর, কুদ্দুস স্টোর, নীলকমল স্টোর ও কনিকা মেডিকেল হল।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল জানান, জেলার বিভিন্ন বাজারে অতিরিক্ত দামে পণ্য বিক্রি হচ্ছে-এমন খবরের ভিত্তিতে তিনি আজ ভোর ৫টায় অভিযানে নামেন মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর কাঁচামাল আড়তে। এরপর পর্যায়ক্রমে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড কাঁচামাল আড়ৎ, শিবালয় উপজেলার টেপরা, নালী ও আরিচাঘাট বাজার এবং হরিরামপুর উপজেলার ঝিটকা বাজারে যান। অতিরিক্ত দামে পণ্য বিক্রি এবং মূল্য তালিকা প্রদর্শন না করার কারণে ছয়টি প্রতিষ্ঠানকে এবং ওষুধের দাম বেশী রাখায় একটি প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলায় আদার দাম নির্ধারিত মূল্য ২০০ টাকার বদলে ৩০০-৩৫০ টাকা বা কোথাও আরও বেশি দামে বিক্রি হচ্ছে বলে অভিযোগ ভোক্তাদের।

আসাদুজ্জামান রুমেল জানান, মানিকগঞ্জ জেলার কোথায়ও আদার দাম কেজি  প্রতি ২০০ টাকার বেশি চাইলে তার প্রমাণসহ অভিযোগ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও অন্য যেকোনো পণ্যের দাম বেশি রাখা হলে প্রমাণসহ অভিযোগ করলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে ও ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে জেলার বিভিন্ন বাজারে এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন। অভিযানে সহযোগিতা করেন ক্যাবের জেলা শাখার সম্পাদক এবিএম সামছুন্নবী তুলিপ ও আনসার সদস্যরা।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

57m ago