করোনাভাইরাস যখন ম্যারাডোনার জন্য আশীর্বাদ!

মূলত আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের নতুন সিদ্ধান্তে বেঁচে গেছে হিমনাসিয়াসহ অবনমন ঝুঁকিতে থাকা সব দল। ইউরোপের বিভিন্ন লিগগুলো যখন ফের মাঠে খেলা গড়ানোর পথ খুঁজছে, তখন চলতি মৌসুমের ইতি টেনে দিয়েছে সংস্থাটি।
ছবি: রয়টার্স (ফাইল)

দিয়েগো ম্যারাডোনা যখন দায়িত্ব নেন, তখন ক্লাবটির অবস্থান আর্জেন্টাইন প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার তলানিতে। যে করেই হোক অবনমন ঠেকাবেন, এমন কঠিন চ্যালেঞ্জ নিয়ে হিমনাসিয়া দি লা প্লাতার কোচ হিসেবে যোগ দেন কিংবদন্তি সাবেক তারকা। এরপর তলানি থেকে কিছুটা উপরে উঠলেও শঙ্কা মুক্ত ছিল না তার দলটি। একটু পা হড়কালেই অবনমন হয়ে যেত তাদের। তবে করোনাভাইরাসের কারণে আপাতত সে শঙ্কা দূর হয়েছে! আর তাতে স্বস্তি মিলেছে ম্যারাডোনার।

মূলত আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের নতুন সিদ্ধান্তে বেঁচে গেছে হিমনাসিয়াসহ অবনমন ঝুঁকিতে থাকা সব দল। ইউরোপের বিভিন্ন লিগগুলো যখন ফের মাঠে খেলা গড়ানোর পথ খুঁজছে, তখন চলতি মৌসুমের ইতি টেনে দিয়েছে সংস্থাটি। পাশাপাশি ফুটবল লিগের নিয়ম শিথিল করারও ঘোষণা দেওয়া হয়েছে। তাতে পরের দুই মৌসুমে কোনো ধরনের অবনমন থাকবে না!

স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ক্লদিও তাপিয়া বলেছেন, ‘আমরা টুর্নামেন্ট শেষ করে দিচ্ছি, যা মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে। তবে ইচ্ছে ছিল, কঠিন নিরাপত্তার মধ্যে ফের লিগ শুরু করার। কিন্তু পরিস্থিতি বিচারে বর্তমানে তা কঠিন।’

তবে এ ধরনের গুঞ্জন ছিল আগ থেকেই। আর্জেন্টাইন গণমাধ্যম সংবাদ বলে আসছিল, করোনাভাইরাসের কারণে দেশটির ক্রীড়াঙ্গনে বড় পরিবর্তন আসতে পারে। তা অনেকটাই যেন সত্যি হওয়ার পথে।

২৪ দলের লিগে ম্যারাডোনার ক্লাবের বর্তমান অবস্থান ১৮ নম্বরে। তবে তলানিতে থাকা গদয় ক্রুজের সঙ্গে তাদের ব্যবধান মাত্র ৫ পয়েন্টের। লিগের এখনও অর্ধেক বাকি। তার উপর তিন বছর মেয়াদে প্রতিটি ম্যাচের পয়েন্টের জটিল হিসাবের মাধ্যমে অবনমন নির্ধারিত হয়। তবে লিগ কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তে হিমনাসিয়ার জন্য কোনো ঝুঁকি আর থাকছে না।

পরের মৌসুমে কারা কোপা লিবার্তাদোরেস আর কারা কোপা সুদামেরিকানায় খেলবে তা নিয়ে জটিলতা অবশ্য থাকছে। এ প্রসঙ্গে তাপিয়া বলেছেন, ‘পুরনো মৌসুমের পয়েন্ট তালিকার অবস্থান দিয়েই কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানায় কারা স্থান পাচ্ছে তা নিশ্চিত হয়। তবুও আরও দুটি স্থান পূরণ বাকি থাকে, যেহেতু কোপা সুপারলিগা ও কোপা আর্জেন্টিনাও বন্ধ করতে যাচ্ছি। এই স্থানে কারা যাবে, সেটি ভবিষ্যতে জনস্বাস্থ্য নির্দেশনা মেনে নির্ধারণ করব।’

Comments