বাতিলই হয়ে গেল নেইমার-এমবাপেদের ‘লিগ ওয়ান’

মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার ফিলিপ আগামী ১১ মে থেকে লকডাউন কিছুটা শিথিল করার ঘোষণা দিয়েছেন। কিন্তু এই শিথিল করা হলেও খেলা শুরুর বাস্তবতা নেই বলেও পরে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নির্দিষ্টভাবে আগেই স্থগিত হওয়া ২০১৯-২০ মৌসুমের খেলা বাতিলের নির্দেশ দেন।
neymar mbappe
ছবি: এএফপি

পরিস্থিতি উন্নতির আশায় লিগ স্থগিত রাখা হয়েছিল। ফ্রান্সের ফুটবল সংস্থা আশায় ছিল, বিশেষ ব্যবস্থা নিয়ে আগামী জুনের মাঝামাঝি থেকে মাঠে ফেরানো যাবে ফুটবল। কিন্তু সরকার থেকে এসেছে কড়া নির্দেশনা। দর্শকশূন্য মাঠেও সেপ্টেম্বর পর্যন্ত কোনো খেলা নয়। আর এতে দেশটির শীর্ষ দুই ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ান ও লিগ টু- এর পুরো মৌসুমই বাতিল হয়ে গেছে।

করোনাভাইরাসে বিশ্বে সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকার চার নম্বরে আছে ফ্রান্স। মহামারির প্রকোপ শুরুর দিক থেকে এখন কিছুটা কমে এলেও পুরো নিয়ন্ত্রণে আসতে লেগে যাবে আরও অনেক সময়। গতকাল মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার ফিলিপ আগামী ১১ মে থেকে লকডাউন কিছুটা শিথিল করার ঘোষণা দিয়েছেন। কিন্তু এই শিথিল করা হলেও খেলা শুরুর বাস্তবতা নেই বলেও পরে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নির্দিষ্টভাবে আগেই স্থগিত হওয়া ২০১৯-২০ মৌসুমের খেলা বাতিলের নির্দেশ দেন।

আগামী ১৭ জুন থেকে ফের লিগ শুরুর একটা পরিকল্পনা করেছিল ফ্রান্সের ফুটবল অ্যাসোসিয়েশন। এক মাসের মধ্যে মৌসুম শেষ করারও ছক এঁকে রেখেছিল তারা। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর তা আর হচ্ছে না।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য ফুটবল লিগ স্থগিত হয়ে যায় ফ্রান্সে। স্থগিত লিগ আর শুরু করা গেল না প্রণঘাতি ভাইরাসের কারণে।

লিগ বাতিল হয়ে গেলেও চ্যাম্পিয়ন নির্ধারণ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। লিগ ওয়ানে বর্তমান চ্যাম্পিয়ন নেইমার-কিলিয়ান এমবাপেদের পিএসজি এবারও পয়েন্ট তালিকার শীর্ষে ছিল। ৬৮ পয়েন্ট নিয়ে এক নম্বরে থাকা পিএসজির চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে মার্সেই আছে দুইয়ে।

বুধবার পর্যন্ত ফ্রান্সে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৯১১ জন। এর মধ্যে মারা গেছেন ২৩ হাজার ৬৬০ জন। করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্তের দিক থেকে ফ্রান্স চতুর্থ হলেও মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে আছে তারা।

Comments

The Daily Star  | English
US Service Member Sets Himself Ablaze at Israeli Embassy

A devastating act of reason

US airman dies after setting self on fire outside an Israeli embassy

4h ago