চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর প্রিয় প্রতিপক্ষ কে?

প্রতিযোগিতাটা যদি হয় চ্যাম্পিয়ন্স লিগ তাহলে সেখানে সবচেয়ে সফল একজন খেলোয়াড় ধরা হয় ক্রিস্তিয়ানো রোনালদোকেই। পাঁচবার এ শিরোপা ছুঁয়ে দেখেছেন। সবার আগে একশ গোল করার অনন্য রেকর্ড গড়েছেন। গোলও করেছেন এ প্রতিযোগিতায় সর্বাধিক। তার চেয়ে বেশি গোল নেই আর কারও। বর্তমান সময়ে অন্যতম সেরা এ খেলোয়াড়ের চ্যাম্পিয়ন্স লিগের পরিসংখ্যান দেখে নেওয়া যাক।
ronaldo
ছবি: এএফপি

প্রতিযোগিতাটা যদি হয় চ্যাম্পিয়ন্স লিগ তাহলে সেখানে সবচেয়ে সফল একজন খেলোয়াড় ধরা হয় ক্রিস্তিয়ানো রোনালদোকেই। পাঁচবার এ শিরোপা ছুঁয়ে দেখেছেন। সবার আগে একশ গোল করার অনন্য রেকর্ড গড়েছেন। গোলও করেছেন এ প্রতিযোগিতায় সর্বাধিক। তার চেয়ে বেশি গোল নেই আর কারও। বর্তমান সময়ে অন্যতম সেরা এ খেলোয়াড়ের চ্যাম্পিয়ন্স লিগের পরিসংখ্যান দেখে নেওয়া যাক-

- মোট ১৫ হাজার ১৩৩ মিনিট খেলে ১৩১টি গোল দিয়েছেন রোনালদো। প্রতি ১১৫ মিনিট ৩১ সেকেন্ডে একটি করে গোল দিয়েছেন তিনি।

- তবে এ পরিসংখ্যানটি স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে আরও উন্নত। এ ক্লাবে থাকতে মোট ৯ হাজার ১১৫ মিনিট খেলে ১০৭টি গোল দিয়েছেন। প্রতি ৮৫ মিনিট ১১ সেকেন্ডে একটি করে গোল পেয়েছেন। সবচেয়ে বাজে বর্তমান ক্লাব জুভেন্টাসে। ১ হাজার ৩৭০ মিনিট খেলে মাত্র ৮টি গোল দিয়েছেন। প্রতি ১৭১ মিনিট ১৫ সেকেন্ডে মিলেছে একটি গোল।

- ইউরোপিয়ান প্রতিযোগিতায় মোট ৫৪টি প্রতিপক্ষের সঙ্গে খেলেছেন রোনালদো। এরমধ্যে ৩৫টি দলের বিপক্ষে গোল করতে পেরেছেন। তবে রিয়ালে থাকা অবস্থায় ৩২টি দলের বিপক্ষে মুখোমুখি হয়ে ২৮টি দলের বিপক্ষে গোল দিয়েছিলেন। কেবল চারটি দল -বার্সেলোনা, ডায়নামো জাগরেব, লেগিয়া ওয়ারসজাওয়া এবং নাপোলির বিপক্ষে গোল করতে পারেননি তিনি।

- রোনালদো সবচেয়ে বেশি গোল দিয়েছেন বর্তমান ক্লাব জুভেন্টাসের বিপক্ষেই। ২০১৮ সালে এ ক্লাবে যোগ দেওয়ার আগে তাদের বিপক্ষে সর্বাধিক ১০টি গোল দিয়েছেন তিনি।

- বার্সেলোনাই রোনালদোর জন্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। এ ক্লাবের বিপক্ষে ৪৫০ মিনিট খেলে কোনো গোল করতে পারেননি তিনি।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগে মেসির প্রিয় প্রতিপক্ষ কে?

- গড় হিসেবে সুইডিস ক্লাব মালমোর বিপক্ষে সবচেয়ে সফল রোনালদো। তাদের বিপক্ষে ১৮০ মিনিট খেলে ৬টি গোল পেয়েছেন। প্রতি ৩০ মিনিটে একটি করে গোল করেছেন তিনি।।

- ফরাসী ক্লাব লিঁওর বিপক্ষে সর্বোচ্চ ১১ ম্যাচে ৯৭৪ মিনিট খেলেছেন রোনালদো। তাতে ৪টি গোল পেয়েছেন এ তারকা।

- ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে জার্মান ক্লাবগুলোকে বেশি পছন্দ করেন রোনালদো। তাদের বিপক্ষে ২৬ ম্যাচে ২৮টি গোল দিয়েছেন এ পর্তুগিজ।

- জাতিগত ক্লাব হিসেবে স্কটল্যান্ডের ক্লাবগুলোর মুখোমুখি হতে চাইবেন না রোনালদো। কারণ এ দেশটির ক্লাবগুলোর বিপক্ষে ৩৫২ মিনিট খেলে কোন গোল দিতে পারেননি এ তারকা।

- পরিসংখ্যান অনুযায়ী, ম্যাচের শুরু থেকেই ভয়ঙ্কর হয়ে ওঠেন রোনালদো। দুই অর্ধের শুরুতেই বেশি গোল পান তিনি। তবে ২১ থেকে ৩০তম মিনিট পর্যন্ত সময়ে সর্বোচ্চ ৩০টি গোল করেছেন তিনি।

- পেনাল্টি থেকে মোট ১৬টি গোল পেয়েছেন রোনালদো। তিনবার স্পটকিক লক্ষ্যে পৌঁছাতে পারেননি তিনি। ২০১৩ সালে কোপেনহেগেন ও ২০১৪ সালে লুডোগরেটসের গোলরক্ষক তার স্পটকিক ফিরিয়ে দেন। ২০০৮ সালে বার্সেলোনার বিপক্ষে লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

Comments

The Daily Star  | English

Putin says 'appreciates the support' of North Korea

Russian President Vladimir Putin said Wednesday he "appreciates the support" of North Korea, Russian state media reported, during a rare visit to Pyongyang to meet leader Kim Jong Un

18m ago