ইমোর মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাবেন সৌদি প্রবাসীরা

করোনা পরিস্থিতিতে সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার অনলাইন কমিউনিকেশন প্ল্যাটফর্ম ইমোর মাধ্যমে সেবা দিতে ‘প্রবাস বন্ধু’ নামের একটি কল সেন্টার চালু করা হয়েছে।
অনলাইন যোগাযোগমাধ্যম ইমোর লোগো

করোনা পরিস্থিতিতে সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার অনলাইন কমিউনিকেশন প্ল্যাটফর্ম ইমোর মাধ্যমে সেবা দিতে ‘প্রবাস বন্ধু’ নামের একটি কল সেন্টার চালু করা হয়েছে।

আজ বুধবার একুইট ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই টেলিমেডিসিন সেবার উদ্বোধন করা হয়। এখানে কল করে কোনো খরচ ছাড়াই ২২ লাখ প্রবাসী বাংলাদেশি নির্ধারিত সময়ে সেবা নিতে পারবেন।

সৌদি আরবে ইমোর ব্যবহারকারী বেশি থাকায় এই প্ল্যাটফর্মে সেবাটি চালু করা হয়েছে। তবে অন্য একটি হটলাইনও চালু করেছে সরকার।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অ্যাকসেস টু ইনফরমেশন(এটুআই) প্রকল্প থেকে এই কল সেন্টারটি চালু করা হয়েছে। আইসিটি বিভাগের উদ্যোগে কল সেন্টারটি চালু হলেও এটি মূলত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে থাকবে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

সেবা নেওয়ার জন্যে সৌদি আরবের সময় সকাল নয়টা থেকে রাত নয়টা নির্ধারণ করা হয়েছে। এই সেবা দিতে চালু করা নম্বরগুলো হলো- +৮৮০১৪০০৬১১৯৯৫, +৮৮০১৪০০৬১১৯৯৬, +৮৮০১৪০০৬১১৯৯৭, +৮৮০১৪০০৬১১৯৯৮, +৮৮০১৯৫৮১০৫০২০। এছাড়া, হটলাইনের নম্বর হলো +৮৮০৯৬১১৯৯৯১১১। স্বাস্থ্যসেবা ছাড়াও অন্য যে কোনো প্রয়োজনে এসব নম্বরে কল করা যাবে।

এই সেবা দিতে সৌদিতে থাকা বাংলাদেশিরা কাজ করবেন। ইতিমধ্যে ৫০ জন বাংলাদেশি চিকিৎসক নিবন্ধন করেছেন। আরও ২৫০ জন চিকিৎসক এরসঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়েছেন বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

ঢাকা থেকে পুরো সেবা কার্যক্রম পরিচালনা করবে দেশীয় সফটওয়্যার কোম্পানি সিনেসিস আইটি। কল সেন্টারটিতে সিনেসিস আইটির ১৪ জন কল সেন্টার প্রতিনিধি কাজ করবেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘করোনার কারণে অনেক জায়গায় বাংলাদেশিরা কাজ হারাচ্ছে। অনেকে হয়তো অনেক কঠিন সময় পার করছেন। আমি প্রবাসী ভাই-বোনদের অনুরোধ করবো আপনারা অনেক ধৈর্য ধরছেন আরও একটু ধৈর্য ধরেন। সামনে সবকিছু স্বাভাবিক হলে নিশ্চয়ই কাজ পেয়ে যাবেন। তবে একবার দেশে এসে গেলে কিন্তু ফিরে গিয়ে নতুন করে কাজ পাওয়া খুবই কঠিন হবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, ‘একই ধরণের সেবা যাতে আরও অনেক দেশে চালু করা যায় সে বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

12h ago