অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে লাবুশেন, বাদ খাওয়াজা

বৃহস্পপতিবার ২০২০-২১ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এতে জায়গা হয়েছে ২০ জন ছেলে ও ১৫ জন মেয়ে ক্রিকেটারের।
marnus labuschagne
ছবি: এএফপি

ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে অনুমিতভাবেই এসেছেন ব্যাটসম্যান মারনাস লাবুশেন, প্রথমবারের মতো জায়গা মিলেছে জো বার্নসেরও।  তবে লাবুশানের উত্থানে দল থেকে ছিটকে যাওয়ার পাশাপাশি পাঁচ বছর পর এই প্রথম কেন্দ্রীয় চুক্তিতেও ঠাঁই হয়নি টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাওয়াজার। মিচেল মার্শ কেন্দ্রীয় চুক্তিতে এলেও বাদ পড়েছেন তার বড় ভাই শন মার্শ। 

বৃহস্পপতিবার ২০২০-২১ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এতে জায়গা হয়েছে ২০ জন ছেলে ও ১৫ জন মেয়ে ক্রিকেটারের।

২০ জনের ছেলেদের তালিকায় এসেছে বড় রকমের অদল বদল। গত বছর চুক্তিতে না থাকা লাবুশেন, বার্নসের সঙ্গে আরও যুক্ত হয়েছেন অ্যাস্টন অ্যাগার, মিচেল মার্শ, কেন রিচার্ডসন ও ম্যাথু ওয়েড।

বাদ পড়াদের তালিকাও বেশ লম্বা। খাওয়াজার মতো বাদ পড়েছেন ন্যাথান কাটার নাইল, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস হ্যারিস, শন মার্শ, ও মার্কস স্টয়নিস।

অবসর নেওয়ায় পেসার পিটার সিডলের বাদ পড়া ছিল অনুমিত। বিবেচনায় আসেননি অলরাউন্ডার অ্যাস্টন টার্নার।

মেয়েদের চুক্তিতেও এসেছে চমক। ২০১৭ সালে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলা তাহলিয়া ম্যাকগ্রাকে নেওয়া হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে।

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা বোর্ডের রাজস্বের ভাগ পেয়ে থাকেন।

ছেলেদের কেন্দ্রীয় চুক্তির তালিকা: অ্যাস্টন অ্যাগার, জো বার্নস, আলেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জস হ্যাজেলউড, ট্রেভিস হেড, মারনাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পেইন, জেমস প্যাটিনসন, জেই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

মেয়েদের কেন্দ্রীয় চুক্তির তালিকা: নিকোয়া ক্যারি, আশলেই গার্ডনার, র‍্যাচেল হেন্স, আলিসা হিল, জেস জনাসেন, ডেলিসা কিমানিচ, মেগ লেইনিং, তাহলিয়া ম্যাকগ্রা, সোফি মলিনেউক্স, বেথ মুনি, এলিসা প্যারি, মেগান স্কুট, এনাবেল সাউদারল্যান্ড, টায়লা ভালিমেনিক, জর্জিয়া ওয়ারেহাম।

 

Comments

The Daily Star  | English

BNP revamping party, wings

The BNP has started reorganising the party to inject vigour and form a strong base to relaunch its anti-government movement.

5h ago