লিগ ওয়ানের পথে হাঁটলে কি হবে ইউরোপের বাকি শীর্ষ লিগের ফলাফল?

করোনাভাইরাসের কারণে শেষ পর্যন্ত মাঝপথে বন্ধ করে হয়েছে ফরাসী লিগ ওয়ান। শীর্ষে থাকা প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) চ্যাম্পিয়ন ঘোষণা করেছে লিগ দা ফুটবল প্রফেশনাল (এলএফপি)। এমনকি তারা ইউরোপের বাকি লিগ কর্তৃপক্ষের কাছে তাদের দেখানো পথে হাঁটতে অনুরোধ করেছেন বলে সংবাদে এসেছে। আর এমনটা কি হবে ইউরোপের বাকি শীর্ষ চারটি লিগের অবস্থা?

করোনাভাইরাসের কারণে শেষ পর্যন্ত মাঝপথে বন্ধ করে হয়েছে ফরাসী লিগ ওয়ান। শীর্ষে থাকা প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) চ্যাম্পিয়ন ঘোষণা করেছে  লিগ দা ফুটবল প্রফেশনাল (এলএফপি)। এমনকি তারা ইউরোপের বাকি লিগ কর্তৃপক্ষের কাছে তাদের দেখানো পথে হাঁটতে অনুরোধ করেছেন বলে সংবাদে এসেছে। আর এমনটা কি হবে ইউরোপের বাকি শীর্ষ চারটি লিগের অবস্থা?

স্প্যানিশ লা লিগা

যদি স্পেনেও এমনটা হয় তাহলে লা লিগায় চ্যাম্পিয়ন হবে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে আছে তারা। ২৭ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট ৫৮। ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে বার্সা-রিয়ালের সঙ্গে যোগ দিবে সেভিয়া ও রিয়াল সোসিয়েদাদ।

অ্যাতলেতিকো মাদ্রিদকে খেলতে হবে ইউরোপা লিগে। তাদের সঙ্গী হবে গেটাফে।

লেগানেস, রিয়াল মায়োর্কা ও এস্পানিওল সেকেন্ড ডিভিশনে নেমে যাবে। লা লিগায় কাদিজ, রিয়াল জারাগোজার সঙ্গে তৃতীয় দল হিসেবে যোগ দিবে আলমেরিয়া।

ইতালিয়ান সিরি আ

ইতালিয়ান লিগে বড় ক্ষতিটা হবে লাৎসিওর। থেমে যাবে তাদের বিস্ময় যাত্রা। জুভেন্টাসের চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থেকে শিরোপা হারাবে তারা। আবারও চ্যাম্পিয়ন হবে তুরিনের বুড়িরা। ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। এ দুই দলের সঙ্গে ইন্টার মিলান ও আতালান্তা খেলবে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে।

ইউরোপা লিগে খেলবে এএস রোমা ও নাপোলি।

লিস, স্পাল ও ব্রেসসিয়া সিরি বিতে অবনমন হবে। সমান পয়েন্ট হলে গোল ব্যবধানে টিকে থাকবে জিয়োনা। বনেভেনতো, ক্রোতোনি ও ফ্রোসিনোনে উঠে আসবে সিরি আতে।

জার্মান বুন্দাস লিগা

চ্যাম্পিয়ন হবে বায়ার্ন মিউনিখ। দ্বিতীয় স্থানে থাকা বুরুশিয়া ডর্টমুন্ড তাদের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে আছে। বায়ার্নের সংগ্রহ ৫৫। চ্যাম্পিয়ন্স লিগে তাদের সঙ্গী হবে আরবি লাইপলিগ ও বুরুশিয়া মনসেংলাদবাচ।

বায়ার লিভারকুসেন ও শালকে ০৪ খেলবে ইউরোপা লিগে।

ওয়ান্ডার ব্রেমেন ও পাডেরবর্ন নেমে যাবে ও বেলেফিল্ড ও স্টুটগার্ট উঠে আসবে।

ইংলিশ প্রিমিয়ার লিগ

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের আক্ষেপ ঘুচবে। ৩০ বছর পর লিগ শিরোপা স্পর্শ করতে পারবে দলটি। এক ম্যাচ বেশি খেললেও পরিষ্কার ২৫ পয়েন্টে এগিয়ে আছে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে। চ্যাম্পিয়ন্স লিগে তাদের সঙ্গী হওয়ার কথা ম্যানচেস্টার সিটি, লেস্টার সিটি ও চেলসির। তবে নিষেধাজ্ঞা থেকে মুক্তি না পেলে ম্যানসিটির জায়গায় ম্যানচেস্টার ইউনাইটেড সুযোগ পেতে পারে।

উল্ভারহাম্পটন ওয়ান্ডারার্সের সঙ্গে ম্যানইউর ইউরোপা লিগে খেলার কথা। তবে সিটি নিষিদ্ধ থাকলে ম্যানইউ চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ পেলে ভাগ্য খুলতে পারে শেফিল্ড ইউনাইটেডের।

বোর্নমাউথ, এস্টন ভিলা ও নরউইচ সিটির অবনমন হবে। উঠে আসবে লিডস, ওয়েস্টব্রুম ও ফুলহাম। 

Comments

The Daily Star  | English

Boi Mela extended by 2 days

The duration of this year's Amar Ekushey Book Fair has been extended by two days

1h ago