ত্রাণ চুরি ও জালিয়াতি প্রতিরোধে ঈশ্বরদীতে ডিজিটাল ‘সেন্ট্রাল সার্ভার সিস্টেম’ উদ্ভাবন

ত্রাণ চুরি, জালিয়াতি প্রতিরোধ ও সুষ্ঠুভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য পাবনার ঈশ্বরদীতে ডিজিটাল ‘সেন্ট্রাল সার্ভার সিস্টেম’ উদ্ভাবন করা হয়েছে। ঈশ্বরদী উপজেলা প্রশাসন নিজস্ব অর্থায়নে এই প্রযুক্তির উদ্ভাবন করেছে।
বৃহস্পতিবার এ প্রযুক্তির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান। ছবি: স্টার

ত্রাণ চুরি, জালিয়াতি প্রতিরোধ ও সুষ্ঠুভাবে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য পাবনার ঈশ্বরদীতে ডিজিটাল ‘সেন্ট্রাল সার্ভার সিস্টেম’ উদ্ভাবন করা হয়েছে। ঈশ্বরদী উপজেলা প্রশাসন নিজস্ব অর্থায়নে এই প্রযুক্তির উদ্ভাবন করেছে।

এর মাধ্যমে ত্রাণ চুরি, জালিয়াতি প্রতিরোধ ও ওএসএস, ওএমএস, ভিজিডি, ভিজিএফসহ খাদ্যবান্ধব অন্যান্য কর্মসূচির মনিটরিং করা হবে। গতকাল বৃহস্পতিবার এ প্রযুক্তির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান।

উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান জানান, উপজেলার নিজস্ব অর্থায়নে ঈশ্বরদীর তথ্য ও যোগাযোগ অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। সেন্ট্রালাইজড একটি ড্যাশবোর্ডের মাধ্যমে সহায়তা কার্যক্রম মনিটরিং ও পরিচালিত হবে। এতে চুরি ও জালিয়াতি প্রতিরোধের পাশাপাশি একই সময়ে এক জন একাধিকবার সহযোগিতা গ্রহণ করতে পারবে না।

তিনি বলেন, ‘ঈশ্বরদীতে সফলভাবে এর উদ্বোধনের পর সারা দেশে ব্যবহারের জন্য প্রস্তাবনা পাঠানো হবে। ঈশ্বরদী পৌর এলাকার ১ হাজার ৮০০ মানুষকে প্রাথমিকভাবে এই কার্যক্রমের আওতায় আনা হয়েছে।’

সহকারী প্রোগ্রামার মাসুদ রানা বলেন, ‘বাংলাদেশে যেসব সরকারি ওয়েবসাইট আছে সেগুলো জরুরি মুহূর্তে ব্যবহারকারীর সংখ্যা বেশি হলে কম গতিতে কাজ করে। কিন্তু, এই সফটওয়্যারের গতির কমরা সম্ভাবনা নেই। প্রতি সেকেন্ডে এক লাখ মানুষ একসঙ্গে এটি ব্যবহার করতে পারবে। এজন্য একটি মোবাইল আ্যাপ তৈরি করা হয়েছে। এই আ্যাপ থেকে স্ক্যান করে সাবমিট করলেই সকল ফলাফল জানা যাবে। বছরব্যাপী সরকারের মানবিক সহায়তার সকল কার্যক্রম এই প্রযুক্তির মাধ্যমে মনিটরিং ও পরিচালনা করা সম্ভব হবে।

Comments