মৃত্যুর গুজব উড়িয়ে ২০ দিন পর জনসম্মুখে কিম জং উন

প্রায় তিন সপ্তাহ জনসম্মুখে না আসায় নানা সংবাদ ছড়িয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে। এমনকি তার মৃত্যুর নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে পৃথিবীর প্রায় সব গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমে। সেসব সংবাদ মিথ্যা প্রমাণ করতে প্রায় তিন সপ্তাহ পর প্রকাশ্যে এলেন কিম।
গতকাল শুক্রবার পিয়ংইংয়ের উত্তরে সানচনে একটি সার কারখানা উদ্বোধন করেন কিম জং উল। পেছনে দাঁড়িয়ে তার বোন কিম ইয়ো-জং। ছবি: দ্য কোরিয়া টাইমস

প্রায় তিন সপ্তাহ জনসম্মুখে না আসায় নানা সংবাদ ছড়িয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে। এমনকি তার মৃত্যুর নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে পৃথিবীর প্রায় সব গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমে। সেসব সংবাদ মিথ্যা প্রমাণ করতে  প্রায় তিন সপ্তাহ পর প্রকাশ্যে এলেন কিম।

আজ শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির বরাত দিয়ে কোরিয়ার গণমাধ্যম কিম জং উনের ছবিসহ সংবাদ প্রকাশ করেছে। ছবিগুলোতে দেখা যায়, কিম একটি সার কারখানার উদ্বোধন করছেন।

দ্য কোরিয়ান হেরাল্ডের সংবাদে বলা হয়েছে, কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে যে গতকাল শুক্রবার পিয়ংইংয়ের উত্তরে সানচনে একটি সার কারখানার কাজ সম্পন্ন হয়ে যাওয়ার পর কিম ফিতা কেটে তা উদ্বোধন করেন।

গত ১১ এপ্রিলের পর এই প্রথম জনসম্মুখে আসলেন কিম। এমনকি ১৫ এপ্রিল তার প্রয়াত দাদা এবং দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের জন্ম বার্ষিকর আয়োজনেরও তিনি অনুপস্থিত থাকেন।

২০১৪ সালের সেপ্টেম্বরে তিনি সবচেয়ে বেশি সময় লোক চক্ষুর আড়ালে ছিলেন। সে সময় তিনি প্রায় ৪০ দিন জন সম্মুখে আসেননি।

আরও পড়ুন: কিমের মৃত্যু ‘৯৯ শতাংশ’ নিশ্চিত উ. কোরিয়া থেকে পালিয়ে আসা দ. কোরিয়ার আইনপ্রণেতা

 

Comments

The Daily Star  | English

In a first, diesel to be pumped thru deep sea pipeline

After a long wait, diesel transportation is going to start through the first-ever undersea fuel pipeline

1h ago