কিম জনসম্মুখে আসলেন, উ. কোরিয়া হামলা চালাল দ. কোরিয়া সীমান্তে

মৃত্যুর গুজব উড়িয়ে ২০ দিন পর জনসম্মুখে এসেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এর পরদিনই প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার হামলা চালিয়েছে তার দেশের সেনাবাহিনী।
Yonhap-1.jpg
দক্ষিণ কোরিয়ায় নিরাপত্তা চৌকি। ছবি: ইয়োনহাপ

মৃত্যুর গুজব উড়িয়ে ২০ দিন পর জনসম্মুখে এসেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এর পরদিনই প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার হামলা চালিয়েছে তার দেশের সেনাবাহিনী।

আজ রোববার সকালে শূন্যরেখায় (ডিমিলিটারাইজড জোন-ডিএমজেড) অবস্থিত দক্ষিণ কোরিয়ায় নিরাপত্তা চৌকি লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে উত্তর কোরিয়ার সেনারা।

পরে দক্ষিণ কোরিয়াও জরুরি সতর্কতা জারি করে হামলার জবাবে পাল্টা গুলি ছুড়েছে বলে জানিয়েছেন দেশটির জয়েন্ট চিফ অব স্টাফস (জেসিএস)।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইয়োনহাপের বরাতে এ তথ্য জানিয়েছে দ্য কোরিয়া হেরাল্ড।

জেসিএস জানায়, সকাল পৌনে আটটার দিকে মধ্যাঞ্চলীয় সীমান্তবর্তী শহর চেওরওনের নিরাপত্তা চৌকিতে এই হামলা চালায় উত্তর কোরিয়া। এতে হতাহত ও ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

তিনি আরও জানান, এ হামলার পর সতর্কতা জারি করে দু’দফা পাল্টা গুলিবর্ষণ করেছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

‘এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে আর না ঘটে, তাই আমরা পুরো বিষয়টিকে খতিয়ে দেখছি এবং আন্তঃকোরিয়ান যোগাযোগ লাইনের মাধ্যমে তাদের সঙ্গে কথা বলে যাচ্ছি’, এক বিবৃতিতে বলেন তিনি।

এর আগে, অস্ত্রোপচারের পর কিম জং উন মারা গেছেন বলে ‘৯৯ শতাংশ’ নিশ্চিত হওয়ার দাবি করেছিলেন উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতা জি সিয়োং হো।

Comments

The Daily Star  | English
Bridges Minister Obaidul Quader

Motorcycles, easy bikes major causes of accidents: Quader

Road Transport and Bridges Minister Obaidul Quader today said motorcycles and easy bikes are causing the highest number of road accidents across the country

2h ago